• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিক্রি হচ্ছে চে গুয়েভারার অ্যাপার্টমেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২০, ১৩:৪৮
বিক্রি হচ্ছে চে গুয়েভারার অ্যাপার্টমেন্ট
চে গুয়েভারা (ছবি : ইউরো নিউজ)

গত শতকের আলোচিত বামপন্থি বিপ্লবী নেতা এরনেস্তো চে গুয়েভারা আর্জেন্টিনার শহর রোসারিওতে যে অ্যাপার্টমেন্টে জন্ম নেন তা বিক্রির জন্য তোলা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, বাড়িটির বর্তমান মালিক ফ্রান্সিকো ফারুগিয়া এই ঐতিহাসিক স্থাপনাটি বিক্রির বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ২ হাজার ৫৮০ বর্গ ফুটের অ্যাপার্টমেন্টটি তিনি ২০০২ সালে কিনেছিলেন। এটি সিটি সেন্টারে অবস্থিত একটি নিও-ক্লাসিক্যাল কাঠামোর বিল্ডিংয়ে তৈরি। অ্যাপার্টমেন্টটিতে কালচারাল সেন্টার করার ইচ্ছা ছিল তার। কিন্তু পরিকল্পনাটি বাস্তবায়ন করতে পারেননি।

গত কয়েক বছরে অনেক বিখ্যাত ব্যক্তি এই অ্যাপার্টমেন্টটি দেখতে এসেছেন। এর মধ্যে উরুগুয়ের সাবেক প্রেসিডেন্ট জোসে পেপে মুজিকা ও কিউবার প্রয়াত কিংবদন্তি বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর সন্তানেরা ছিল। আরও এসেছিলেন চে’র অন্যতম বন্ধু আলবার্তো গ্রান্দোস। 

গত শতকের পঞ্চাশের দশকে তরুণ চিকিৎসক চে যখন মোটরসাইকেলে চড়ে দক্ষিণ আমেরিকা জুড়ে চিকিৎসা দিয়ে বেড়াতেন তখন সঙ্গে থাকতেন গ্রান্দোস। ২০১১ সালে তিনিও না ফেরার দেশে চলে যান।

চে গুয়েভারা ১৯২৮ সালে উচ্চ মধ্যবিত্ত একটি পরিবারে জন্মগ্রহণ করেন। কিন্তু দক্ষিণ আমেরিকা অঞ্চলের মানুষের দারিদ্র্য ও ক্ষুধা তার মনে গভীর দাগ কাটে। অর্থনৈতিক বৈষম্য গুঁড়িয়ে মানুষকে মুক্তি দিতে বেছে নেন বিপ্লবের পথ।

আরও পড়ুন : নেপাল-ভুটানের সঙ্গেও এবার সংঘাতে জড়াল ভারত

১৯৫৩-৫৯ সালে কিউবায় এক নায়ক ফুলজেনসিও বাতিস্তাকে উৎখাতে ভূমিকা পালন করেন চে। দক্ষিণ আমেরিকাসহ অন্যান্য উন্নয়নশীল দেশগুলোতে এই বিপ্লব ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড