• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে পুলিশ সংস্কারের বিল পাস, ভেটোর হুমকি ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২০, ১৩:১৩
যুক্তরাষ্ট্রে পুলিশ সংস্কারের বিল পাস, ভেটোর হুমকি ট্রাম্পের
যুক্তরাষ্ট্রের পুলিশ বাহিনী (ছবি : ইউএসএ টুডে)

যুক্তরাষ্ট্রের পুলিশ বাহিনীতে ব্যাপক সংস্কার আনার জন্য বৃহস্পতিবার (২৫ জুন) রাতে একটি বিল পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। যদিও বিলটির শেষ পরিণতি ঠিক কী হবে তা নিয়ে সংশয় রয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র কংগ্রেসে প্রতিনিধিত্বকারী ডেমোক্রেট ও রিপাবলিকান নেতারা বিলটির পক্ষে-বিপক্ষে অবস্থান নেওয়ায় দেখা দিয়েছে জটিলতা। পুলিশের বিপক্ষে যাওয়ায় এ বিলে ভেটোর হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ২৫ মে যুক্তরাষ্ট্রে আফ্রিকান-আমেরিকান শ্বেতাঙ্গ পুলিশের হাতে বর্বর নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড মারা গেলে আন্দোলনে ফেটে পড়ে দেশটির জনগণ। জাতিগত বৈষম্যের অভিযোগ এনে পুলিশ বিভাগে সংস্কার ও অর্থায়ন বন্ধের দাবি জানায় আন্দোলনকারীরা।

শেষ পর্যন্ত এই ইস্যুতে তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র পুলিশে সংস্কার বিষয়ক একটি নির্বাহী আদেশে সই করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটিতে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের মতো ঘটনার যেন আর পুনরাবৃত্তি না হয় তার দাবি জানানো হয়েছে। একই সঙ্গে পুলিশের অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিকার চেয়ে মামলা করার সুযোগ থাকছে।

এছাড়া পুলিশের ক্ষমতার অপব্যবহারের বিষয়টি খতিয়ে দেখতে একটি স্বাধীন অনুসন্ধান পরিচালনা ও কিছু পুলিশ সদস্যকে কমিউনিটিতে বদলির প্রস্তাব দেয়া হয়েছে। এ জন্য ২ দশমিক ৫ বিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে প্রতিনিধি পরিষদ।

মূলত জাতিগত বৈষম্যের বিরুদ্ধে দেশব্যাপী নাগরিক অধিকারবিষয়ক সংগঠনগুলোর ব্যাপক আন্দোলনের ফলে পার্লামেন্টে এ সংকান্ত বিল আনতে বাধ্য হয় ডেমোক্রেটরা।

যুক্তরাষ্ট্র পার্লামেন্টের প্রতিনিধি পরিষদের একজন ডেমোক্রেট সদস্য জিম ম্যাকগভার্ন। তিনি বলেন, বর্তমানে একজন শ্বেতাঙ্গের তুলনায় তিনগুণ কৃষ্ণাঙ্গ মারা যাচ্ছে যুক্তরাষ্ট্র পুলিশের হাতে। আমাদেরই মতো অন্যান্য উন্নত দেশগুলোর তুলনায় যুক্তরাষ্ট্রে পুলিশের গুলি, গ্রেপ্তার ও বন্দি করার ঘটনা অনেক বেশি।

তবে এ বিল পুলিশ ইউনিয়ন ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বার্থ বিরোধী হওয়ায় তাতে প্রেসিডেন্ট ভেটো দেবেন বলে আগেই সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউস।

এর আগে বুধবার (২৪ জুন) রিপাবলিকানরা পুলিশের জন্য নতুন করে ৭ বিলিয়ন ডলারের প্রস্তাব সিনেটে পেশ করলে তা ব্যর্থ হয়ে যায়। এছাড়া বিলটির চরম বিরোধিতা করেছে নাগরিক অধিকারবিষয়ক সংগঠনগুলো।

আরও পড়ুন : নেপাল-ভুটানের সঙ্গেও এবার সংঘাতে জড়াল ভারত

এ দিকে একইদিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে বলেন, আমাদের পুলিশ বিভাগকে নড়বড়ে করে দিতে চায় ডেমোক্রেটরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড