• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২০, ১১:০৮
ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : খালিজ টাইমস)

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপকে সমর্থন করেছেন। তিনি দাবি করেন, ওয়াশিংটন তেহরানের ওপর অতিরিক্ত চাপ প্রয়োগ করে দেশটির অর্থনীতিকে কোণঠাসা করে ফেলার চেষ্টায় প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। 

বৃহস্পতিবার (২৫ জুন) তিনি ইরানের স্টিল ও ধাতব সামগ্রী রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়ে এসব কথা বলেন। মানুচিনের দাবি, ইরান বিভিন্ন ধরনের ধাতব সামগ্রী রপ্তানি করে বিশ্বব্যাপী ‘অস্থিতিশীলতা’ ছড়িয়ে দিচ্ছে।

এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতিকে অতীতের মতো ফের সমর্থন করেছেন। তিনি বলেছেন, ওয়াশিংটন পশ্চিম এশিয়ায় ইরানবিরোধী বৃহৎ জোট গঠন করেছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় বৃহস্পতিবার ইরান বিদ্বেষী নীতির অংশ হিসেবে ইরানের সঙ্গে বাণিজ্য পরিচালনাকারী ৮টি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। মন্ত্রণালয় বলছে, এসব কোম্পানি ইরানের স্টিল ও ধাতব সামগ্রী রপ্তানির কাজে জড়িত রয়েছে। এসব কোম্পানির তিনটি ইরানি, তিনটি সংযুক্ত আরব আমিরাতের, একটি হংকংয়ের এবং অপরটি জার্মানির।

আরও পড়ুন : চীন-ভারত উত্তেজনা : এশিয়ায় সেনা বৃদ্ধি যুক্তরাষ্ট্রের

মার্কিন সরকার ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে আমেরিকাকে বের করে নেয়। একই বছরের নভেম্বরে ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। আমেরিকার এই পদক্ষেপের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠলেও এ কাজ থেকে বিরত থাকেনি ওয়াশিংটন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড