• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীন-ভারত উত্তেজনা : এশিয়ায় সেনা বৃদ্ধি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২০, ১০:০৬
চীন-ভারত উত্তেজনা : এশিয়ায় সেনা বৃদ্ধি যুক্তরাষ্ট্রের
মার্কিন সেনাবাহিনী (ছবি : প্রতীকী)

চীন-ভারত বিরোধের কথা মাথায় রেখে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সেনা মোতায়েন বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। ইউরোপ থেকে সরিয়ে এসব সেনা সদস্যকে চীনের নিকটবর্তী ঘাঁটিগুলোতে মোতায়েন করা হচ্ছে। বৃহস্পতিবার (২৫ জুন) এমন চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সম্প্রতি জার্মান ঘাঁটি থেকে কিছু সেনা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। ব্রাসেলস ফোরামে মাইক পম্পেওয়ের কাছে এর কারণ জানতে চাইলে তিনি জানান, দ্রুত সেনাদের অন্যত্র পাঠানো হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই মুহূর্তে চীনের কমিউনিস্ট পার্টির সরকারের আচরণে ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইনস ও দক্ষিণ চীন সমুদ্র এলাকা বড় বিপদের মুখে রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় ঠিকঠাক জায়গায় মার্কিন সেনা মোতায়েন করা হচ্ছে।

পম্পেও আরও বলেন, ট্রাম্প প্রশাসন দুই বছর আগে মার্কিন সেনাবাহিনীর কৌশলগত বিন্যাস পর্যালোচনা করে। সে সময় যুক্তরাষ্ট্র যেসব হুমকির মুখোমুখি হয়েছিল তা পর্যালোচনা এবং গোয়েন্দা, সামরিক, সাইবারসহ নিজস্ব সম্পদগুলো কীভাবে বণ্টন করা উচিত সে বিষয়ে প্রাথমিক ব্যবস্থা গ্রহণ করেছিল।

এদিন চীনের বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব বাণিজ্য সংস্থা, জাতিসংঘ, হংকংসহ একাধিক আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তোলেন পম্পেও।

আরও পড়ুন : যে কারণে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে বাতিল করল জাপান

একই সঙ্গে প্রযুক্তিগত প্রতিষ্ঠান হুয়াওয়ে চীনা গোয়েন্দা সংস্থার সমর্থনপুষ্ট উল্লেখ করে প্রতিষ্ঠানটির সঙ্গে ব্যবসা করতে অন্য দেশগুলোকে বাধ্য করা হচ্ছে বলেও দাবি করেন তিনি।

সূত্র : দ্য পলিটিকো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড