• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে কারণে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে বাতিল করল জাপান

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২০, ০৯:২৪
যে কারণে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে বাতিল করল জাপান
মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (ছবি : বিবিসি নিউজ)

জাপান জানিয়েছে, তারা মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করবে না। স্থানীয় জনগণের চাপের মুখে জাপান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। জাপানি জনগণের দাবি, মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করলে তাদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যাবে।

বৃহস্পতিবার (২৫ জুন) জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো এক ঘোষণার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইয়ামাগুচি ও উত্তরাঞ্চলীয় আকিতা প্রশাসনিক এলাকায় এজিস আশোর মিসাইল সিস্টেম মোতায়েন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তারো কোনো ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির এক বৈঠকে বলেন, জাতীয় নিরাপত্তা পরিষদ এ বিষয়টি নিয়ে আলোচনা করেছে এবং আকিতা ও ইয়ামাগুচিতে এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন না করার সিদ্ধান্তে পৌঁছেছে। তারো কোনো আরও বলেন, আমি আন্তরিকভাবে ক্ষমা চাইছি যে, বিষয়টি এখানে এসেছে।

চলতি মাসের প্রথম দিকে কোনো জানিয়েছিলেন, মার্কিন নির্মিত দুটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাটারি মোতায়েনের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। সে সময় তিনি প্রযুক্তিগত সমস্যা, বর্ধিত ব্যয় ও স্থানীয় জনগণের শক্ত প্রতিবাদের কথা উল্লেখ করেছিলেন।

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের বিষয়ে স্থানীয় জনগণ বাধা সৃষ্টি করেছে। তারা বলছে, ক্ষেপণাস্ত্র ব্যবস্থার রাডার থেকে ইলেক্ট্রো-ম্যাগনেটিক ওয়েভ বের হবে যা মানুষের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

আরও পড়ুন : অভিবাসীদের ফেরত পাঠাতে নতুন নিয়ম যুক্তরাষ্ট্রে

তাছাড়া এ ধরনের অস্ত্র মোতায়েন করলে শত্রুর লক্ষ্যবস্তুতে এসব এলাকা পরিণত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড