• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিমবঙ্গে ৫শ টাকায় করোনা টেস্টের কিট বিক্রি!

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২০, ০৯:০৩
পশ্চিমবঙ্গে ৫শ টাকায় করোনা টেস্টের কিট বিক্রি!
করোনা ভাইরাসের আলামত সংগ্রহ করা হচ্ছে (ছবি : প্রতীকী)

করোনা শনাক্তকরণ কিট পশ্চিমবঙ্গে মিলবে মাত্র ৫শ টাকায় এবং তা তৈরি করছে সেখানকার বাঙালি বিজ্ঞানীরা- এমনই খবর আসছে ওপার বাংলার গণমাধ্যম হয়ে। সব কিছু ঠিক থাকলে, আগামী সপ্তাহ থেকেই কিট পাওয়ার আশা করা হচ্ছে।

গত মঙ্গলবার (২৩ জুন) করোনা টেস্টিংয়ের এই কিট ভারতের সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের ছাড়পত্র পেয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনস্থ এই সংস্থার ছাড়পত্র পাওয়া মানে এই কিট এর উৎপাদন শুরু করতে পারবে দক্ষিণ ২৪ পরগনার এই বেসরকারি বায়োটেক সংস্থাটি। তবে বাধা এখনো আছে।

বাঙালি বিজ্ঞানীদের তৈরি করোনা টেস্টিং কিট আসছে বাজারে, মাত্র ৫০০ টাকায়!

সেন্ট্রাল ড্রাগস অনুমোদন দেয়ায় এবার এই কিটের উৎপাদন প্রক্রিয়া শুরু করবে এই বায়োটেক সংস্থা। তবে উৎপাদন শুরু করলেও ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি অনুমোদন ছাড়া এই কিট বাজারে বিক্রি করা যাবে না। আর তাই গত বৃহস্পতিবারই (২৫ জুন) ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি কাছে এই কিট বাজারে বিক্রির জন্য আবেদন জানানোর কথা ছিল বায়োটেক সংস্থার।

ওই বায়োটেক সংস্থার কর্মকর্তা রাজা মজুমদার বলেছেন, মঙ্গলবারই আমরা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনস্থ সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশনের ছাড়পত্র পেয়েছি। এর পরবর্তী ধাপে আমরা ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির কাছে আবেদন জানাব।

তিনি আরও বলেন, সেখান থেকে ছাড়পত্র এলেই এই কিট বাজারে বিক্রি করা সম্ভব হবে। সেক্ষেত্রে এই কিট বাজারে এলে করোনা টেস্টিংয়ের দাম অনেকটাই সহজলভ্য হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

খুব অল্প সময় এবং খরচাও কম। এপ্রিল মাসে প্রাণঘাতী করোনা ভাইরাস নির্ণয়ের জন্য এমনই কিট তৈরি করে সাড়া জাগিয়ে দিয়েছিল দক্ষিণ ২৪ পরগনার একটি বেসরকারি বায়োটেক সংস্থা।

আরও পড়ুন : অক্সিজেন সিলিন্ডার সংকট নিয়ে হুঁশিয়ারি ডব্লিউএইচওর

পরবর্তী কালে মূলত সেই কিটকেই অনুমোদন দেয় ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ বা আইসিএমআর।

সূত্র : এমএসএন ডটকম

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড