• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় ‘হুমকিতে গণতন্ত্র’ 

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২০, ২২:৫৯
করোনা
ছবি : সংগৃহীত

করোনাভাইরাস মহামারি কাজে লাগিয়ে গণতন্ত্র ও নাগরিক স্বাধীনতাকে উপেক্ষা করে বিশ্বের বেশ কিছু দেশের সরকার নিজেদের ‘ক্ষমতা আরও কুক্ষিগত’ করছে বলে উদ্বেগ প্রকাশ করে খোলা চিঠি প্রকাশ করেছেন বিশ্বের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বৃহস্পতিবার প্রকাশিত এই চিঠিতে বিশ্বের ৫০০ এর অধিক রাজনীতিক ব্যক্তিত্ব, সুশীল সমাজের নেতৃবৃন্দ, নোবেল পুরস্কার জয়ী ও অধিকারকর্মীর স্বাক্ষর রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিনে অলব্রাইট, অভিনেতা রিচার্ড গেরে, শান্তিতে নোবেল পুরস্কার জয়ী শিরিন এবাদি, লেস ওয়ালেসা ও হোসে রামোস-হোর্তা প্রমুখ। চলমান করোনাভাইরাস মহামারিকে ‘গণতন্ত্রের জন্য ভয়ানক এক চ্যালেঞ্জ’ হিসেবে উল্লেখ করেছেন তারা।

খোলা এই চিঠিতে বলা হয়েছে, “গণতন্ত্র হুমকিতে পড়েছে। যারা বিষয়টার দেখভাল করেন, তাদেরকে অবশ্যই এটাকে রক্ষার জন্য ইচ্ছা, শৃঙ্খলা এবং সংহতি ডেকে আনতে হবে।”

“সর্বত্রই মানুষের স্বাধীনতা, স্বাস্থ্য ও আত্মমর্যাদা ঝুঁকির মধ্যে পড়েছে।”

সুইডেনের স্টকহোমভিত্তিক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর ডেমোক্রেসি ও ইলেক্টোরাল অ্যাসিস্টেন্স (আইডিইএ) কর্তৃক প্রকাশিত এই চিঠির উদ্দেশ্য ‘নাগরিকদের সচেতন করা এবং সংহত করা’।

আইডিইএ’র মহাসচিব কেভিন কাসাস-জামোরা এএফপিকে বলেন, “এই মহামারির কারণে এরই মধ্যে বড় ধরনের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব পড়েছে। খুব সংগত কারণে বড় ধরনের রাজনৈতিক প্রভাবও পড়ছে।”

তিনি জানান, এই মহামারির কারণে গণতন্ত্রে পুরো প্রভাবটা কেমন দাঁড়াবে তা এখন মূল্যায়ন করাটা আগেভাগে হয়ে যায়।

এ ক্ষেত্রে হাঙ্গেরির অবস্থা তুলে ধরেন কাসাস-জামোরা, দেশটিতে সরকারের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অবস্থার সুযোগ নিয়ে ক্ষমতা থাকার জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তেও আছেন এই উদাহরণে। দুতার্তে এই মহামারির মধ্যে বিশেষ ক্ষমতা আরও বৃদ্ধি করেছেন। এমন অবস্থা চলছে এল সালভাদরেও।

কাসাস-জামোরার মতে, ব্যাপারটা এমন নয় যে, জরুরি অবস্থার ক্ষমতা কোনো ব্যতিক্রমী পরিস্থিতি মোকাবিলায় গণতান্ত্রিক সরকারের জন্য বৈধ কোনো অস্ত্র। তার দাবি, এ ধরনের ক্ষমতা পরিস্থিতির সঙ্গে আনুপাতিক হওয়া দরকার।

করোনাভাইরাস মোকাবিলায় ব্যক্তি স্বাধীনতা রক্ষা করে লকডাউনের মতো পরিস্থিতিতে কিভাবে ভারসাম্য রক্ষা করা যায়? এ প্রসঙ্গে আইডিইএ’র মহাসচিব বলেন, এই মোকাবিলায় কোন কৌশলটি সবচেয়ে কার্যকরী তা বলাটা কঠিন।

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড