• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপানের মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বাতিল 

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২০, ১৮:১৯
করোনা
জাপানের প্রতিরক্ষাবিষয়ক মন্ত্রী তারো কনো (ছবি : সংগৃহীত)

উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির মুখে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার পরিকল্পনা করে টোকিও। তবে গতকাল বুধবার জানানো হয় প্রতিরক্ষাবিষয়ক এই কর্মসূচি স্তগিত করা হয়েছে। আর আজ বৃহস্পতিবার জাপান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি বাতিল করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, জাপানের দুটি অঞ্চল আকিতা ও ইয়ামাগুচিতে 'এজিস' ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জন্য ইন্টারসেপ্টার্স স্থাপন করার কথা ছিল। কিন্তু বাড়ির পেছনে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জন্য অনেকটাই ঝুঁকিতে পড়তে হবে স্থানীয়দের। তাই এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয়রা। 

জাপানের প্রতিরক্ষাবিষয়ক মন্ত্রী তারো কনো ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির একটি বৈঠকে বলেছেন, জাতীয় নিরাপত্তা কাউন্সিলে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তারপর এই সিদ্ধান্তে পৌঁছেছিল যে আকিতা এবং ইয়ামাগুচিতে 'এইজিস' ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার স্থাপনা প্রত্যাহার করা হবে। এরকম একটি পরিস্থিতি সৃষ্টি হওয়ায় আমি গভীরভাবে ক্ষমা চাইতে চাই।

প্রতিরক্ষা মন্ত্রী তারো কনো বলেন, আমরা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের প্রকল্পটি নিয়ে আর এগোতে চাই না। তবে এখনো উত্তর কোরিয়ার কাছ থেকে হুমকি রয়েছে। উত্তর কোরিয়া ও  অন্যান্য হুমকি থেকে দেশের মানুষকে রক্ষা করতে জাপান আরো ভালো উপায় নিয়ে আলোচন করবে।

এর আগে গত সপ্তাহে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেও বিয়ষটি নিয়ে কথা বলেন। তিনি বলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এজিস আশোর সিস্টেম নিয়ে বিকল্প চিন্তা করা হবে। তবে তিনি এ-ও বলেন যে, দেশের নিরাপত্তা ব্যবস্থায় কোনো ধরনের ত্রুটি থাকা উচিত হবে না। প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণে আমার আরো আলোচনা করতে চাই। সূত্র: গল্ফ টুডে, ওয়াশিংটন পোস্ট।

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড