• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুলাই মাসে ৩০ লাখ ডোজ টিকা উৎপাদন করবে ভারত 

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২০, ১৬:৩৭
করোনা
ছবি : সংগৃহীত

চলতি বছরের জুলাই মাসের মধ্যেই অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করোনাভাইরাসের টিকা ২০ থেকে ৩০ লাখ ডোজ উৎপাদন করতে পারবে ভারতের সেরাম ইনস্টিটিউট।

চলতি বছরের এপ্রিল মাসে শুরু হওয়া ‘সিএইচএডিওএক্স১ এনসিওভি-১৯’ নামে পরিচিত অক্সফোর্ড টিকার প্রথম পর্যায়ের পরীক্ষা শেষ হয়েছে। 

দ্বিতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের পক্ষ থেকে চলতি বছরের ২২ জুন জানানো হয়েছে, সামনের মাসের প্রথম সপ্তাহেই সম্ভাব্য প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশ করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এবিপি এক প্রতিবেদনে জানিয়েছে, পুণের সেরাম ইন্সটিটিউটের একজন কর্মকর্তা বলেন, প্রথম পর্যায়ের ফল আশানুরূপ হলে প্রথমে আমরা ২০ থেকে ৩০ লাখ ডোজ উৎপাদন করব। 

ওই প্রতিবেদনে আরো জানানো হয, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের প্রক্রিয়া শেষ হলে বেশি পরিমাণে টিকা উৎপাদন করা হবে। প্রথম পর্যায়ের ফল ভালো হলে, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের কাজ একসঙ্গে চলবে বলেও জানান তিনি। 

তার প্রত্যাশা, আগামী দুই থেকে তিন মাসের মধ্যেই দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা শেষ হবে। এখন যুক্তরাজ্যে করোনা সংক্রমণ কমে যাওয়ায় টিকার পরীক্ষা চলছে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায়। 

তবে ভাইরাস মোকাবিলায় টিকা দুটি ডোজ যে কার্যকর হবে সেই বিষয়ে নিশ্চিত অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপ। টিকা এরই মধ্যে বানরের ওপর পরীক্ষা করে দেখা গেছে, টিকার একটি ডোজ নিউমোনিয়া আটকে দিলেও, সংক্রমণ রুখতে পারেনি। যদিও, তাতে আশাহত নন গবেষকরা। সূত্র : ফক্স বিজনেস

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড