• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের তিন অঙ্গরাজ্যে নতুন কোয়ারেন্টিন পদ্ধুতি 

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২০, ১৬:৩২
করোনা
ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি ও কানেটিকাট অঙ্গরাজ্যে নতুন কোয়ারেন্টিন নিয়ম চালু করা হয়েছে। যেসব অঙ্গরাজ্যে বাড়ছে করোনার সংক্রমণ, সেখান থেকে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেটিকাটে ঢোকার পর সেলফ কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। করোনার একসময়কার হটস্পট ওই তিনটি রাজ্যে কেউ প্রবেশ করলেই দুই সপ্তাহের কোয়ারেন্টিনে থাকতে হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যেসব রাজ্যে সাত দিনে গড়ে জনসংখ্যার ১০ শতাংশ কভিড-১৯ আক্রান্ত হচ্ছেন, সেখানকার মানুষের জন্যই কোয়ারেন্টিনের এ নিয়ম প্রযোজ্য হবে। এই হারে করোনাভাইরাস সংক্রমণ এখন দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রের ৯টি রাজ্যে। এগুলো হলো, অ্যালাবামা, আরকানস, অ্যারিজোনা, ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা, সাউথ ক্যারোলাইনা, ওয়াশিংটন, ইউটাহ ও টেক্সাস। ফলে এসব রাজ্য থেকে ভ্রমণকারীদের মানতে হবে কোয়ারেন্টিনের নিয়ম। বৃহস্পতিবার থেকে এ নিয়ম কার্যকর হচ্ছে।

উত্তর-পূর্বাঞ্চলীয় এ তিনটি রাজ্যই একসময় করোনাভাইরাসের হটস্পট ছিল। এবার এ রাজ্যগুলোর গভর্নররা অন্য রাজ্য থেকে সেখানে ভ্রমণের ওপর এমন কড়াকড়ি আরোপ করলেন। নিউজার্সির গভর্নর নিল মার্ফি বলেন, ‘এ তিনটি (নিউইয়র্ক, নিউজার্সি ও কানেটিকাট) অঙ্গরাজ্যের মানুষ নারকীয় অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে। তারা আর সে অবস্থায় যেতে চায় না।’

এর আগে গত মঙ্গলবার মার্কিন সরকারের জনস্বাস্থ্য বিষয়ক প্রধান রবার্ট রেডফিল্ড কংগ্রেসে বলেন, ‘করোনা সংক্রমণ রুখতে আমাদের যা যা করা সম্ভব ছিল, আমরা করেছি। কিন্তু এই একটা ভাইরাস আমাদের মাটিতে মিশিয়ে দিয়েছে।’ এ ছাড়া মার্কিন শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা অ্যান্থনি ফাউসি বলেন, যুক্তরাষ্ট্রে যেভাবে সংক্রমণ বাড়ছে, তা উদ্বেগজনক।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাস। এর পর বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৯৫ লাখ ২০ হাজার ১৯৯ জন। মারা গেছেন ৪ লাখ ৮৩ হাজার ৯৫৯ জন। সুস্থ হয়েছেন ৫১ লাখ ৬৯ হাজার ২৭০ জন। আর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু মার্কিন যুক্তরাষ্ট্রে। সূত্র: বিবিসি।

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড