• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমিকম্পে বিধ্বস্ত জাপান

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২০, ১৪:৫৫
ভূমিকম্পে বিধ্বস্ত জাপান
ভূমিকম্পে বিধ্বস্ত সড়ক (ছবি : প্রতীকী)

জাপানের পূর্বাঞ্চলীয় উপকূলের কাছে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ছয় দশমিক এক। তবে এতে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি। বৃহস্পতিবার (২৫ জুন) ভোরে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়।

ভূপৃষ্ঠের ২৫ দশমিক চার কিলোমিটার গভীরে আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল টোকিওর পূর্বের চিবা অঞ্চলের হাসাকির প্রায় ৪১ কিলোমিটার দক্ষিণপূর্ব সমুদ্রোপকূলের কাছে। জাপানের আবহাওয়া সংস্থা তাদের ওয়েবসাইটে জানানো হয়, ভূমিকম্পের ফলে এখন পর্যন্ত কোনো সুনামির ঝুঁকি নেই। তারা আরও জানায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ছয় দশমিক এক।

এ দিকে সংবাদমাধ্যমের খবরে বলা হয়, স্থানীয় সময় ভোর ৪টা ৪৭ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটি বৃহত্তর টোকিও অঞ্চলে অনুভূত হয়। এতে কেঁপে ওঠে টোকিও। তবে এখনো কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন : যুক্তরাজ্যে মানবদেহে নতুন ভ্যাকসিনের পরীক্ষা শুরু

এর আগে ২০১১ সালে জাপানের মিয়াগি অঞ্চলে রিখটার স্কেলে ৯ দশমিক ০ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতের ফলে সৃষ্ট ভয়াবহ সুনামির ঘটনায় ফুকুশিমা পরমাণু কেন্দ্র ধসে পড়ে এবং প্রায় ১৬ হাজার মানুষ প্রাণ হারান। এ ঘটনায় আরও আড়াই হাজারেরও বেশি মানুষকে খোঁজে পাওয়া যায়নি।

সূত্র : জাপান টাইমস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড