• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের ৫ নাবিকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২০, ১৪:৩৬
ইরানের ৫ নাবিকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ
ইরানের তেলবাহী ট্যাংকার (ছবি : প্রতীকী)

ভেনেজুয়েলায় তেল সরবরাহে সহায়তা করায় ইরানি পাঁচটি জাহাজের ক্যাপ্টেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বুধবার (২৪ জুন) স্টেট ডিপার্টমেন্টের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

তিনি জানান, ওই পাঁচটি জাহাজ ভেনেজুয়েলায় প্রায় ১৫ লাখ ব্যারেল ইরানি তেল পৌঁছে দিয়েছিল। এধরনের কাজ আর না করতে, অর্থাৎ ইরান ও ভেনেজুয়েলা সরকারের সঙ্গে আর কোনো ব্যবসা না করার বিষয়ে মেরিনারদের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

পরে এক বিবৃতিতে পম্পেও বলেন, আজকের নিষেধাজ্ঞার ফলে ওই ক্যাপ্টেনদের সম্পদ অবরুদ্ধ করা হবে। তাদের পেশা এবং সম্ভাবনাও ক্ষতিগ্রস্ত হবে। ইরান এবং ভেনিজুয়েলার সঙ্গে যেসব মেরিনার কাজ করতে চান তাদের বুঝতে হবে, এই নিপীড়ক সরকারকে সহায়তা করা ঝুঁকি নেওয়ার জন্য উপযুক্ত নয়।

ইরানের তেল ব্যবসা বন্ধ, একই সঙ্গে ভেনেজুয়েলায় মাদুরো সরকারেরও পতন চায় ট্রাম্প প্রশাসন। একারণে এ দুই দেশের সঙ্গে বাণিজ্যের বিরুদ্ধে বন্দর, শিপিং কোম্পানি ও বীমা কোম্পানিগুলোকে হুমকি দিয়ে রেখেছে তারা।

আরও পড়ুন : ইসরায়েলের ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র রুখে দিল সিরিয়া (ভিডিও)

তবে যুক্তরাষ্ট্রের এ হুমকিকে অনেকটা বুড়ো আঙুল দেখিয়ে গত এপ্রিল থেকে এ পর্যন্ত তেল সংকটে থাকা ভেনেজুয়েলায় পাঁচটি ট্যাংকার পাঠিয়েছে ইরান।

সূত্র : আল জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড