• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের যেসব জায়গা দখল করেছে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন ২০২০, ২১:৫২
চীন

সম্প্রতি লাদাখ সীমান্ত নিয়ে চীনের সাথে ভারতের সংঘর্ষের ঘটনায় পুরো বিশ্বের নজর চীনের দিকে। এখন কোন সুষ্ঠু সুরাহা হয়নি। চীন অনেক আগে থেকেই একটু একটু করে দখল করে যাচ্ছে ভারতের সীমান্তবর্তী এলাকা। ভারতের যেসব এলাকা এখন পর্যন্ত দখল করেছে চীন-

১৯৫০ সালে তিব্বত দখন করে চীন। যখন চীন তিব্বত দখল করে সেই সময় তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে এই বিষয়ে তিনি সতর্ক করেছিলেন। তবে তা গ্রাহ্য করেননি নেহরু। আর যার ফলেই, ১৯৬২ সালে ভারত চীন যুদ্ধ হয় বলে ধারণা করা হয়। এরপরও বেশ কয়েকবার ভারত-চীন সীামন্ত পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে।

মূলত চীন একটু একটু করে ভারতের ভূখণ্ড দখল করেছে। ১৯৬২ সালে আকসাই চীনের ৩৭,২৪৪ বর্গ কিলোমিটার দখল করে নেয়। এরপর ২০০৮ সালে ভারতীয় সীমানার ছবি ও প্যাংনাক উপত্যকায় ২৫০ কিলোমিটার ঢুকে যায় চীন। একই বছর ভারত ডুম চেলির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে ভারত। ২০১২ সালে কংগ্রেসের শাসনামলে জোরাওয়ার ফোর্ট ধ্বংস করে সেখানে অবজার্ভিং পয়েন্ট বানায় চীন।

এদিকে লাদাখ নিয়ে চলতি উত্তেজনার মাঝেই নেপাল সীমানায় প্রবেশ করে তিব্বতের দিকে রাস্তা বাড়াচ্ছে চীন। মোট ১১ জায়গা দিয়ে রাস্তা বাড়ানোর কাজ শুরু হয়েছে। যার মধ্যে ১০টি জায়গায় কমপক্ষে ৩৩ হেক্টর জমি রয়েছে নেপালের।