• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৯১ আফগান সেনাকে হত্যার খবর প্রত্যাখ্যান তালিবানের

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুন ২০২০, ১৮:২১
২৯১ আফগান সেনাকে হত্যার খবর প্রত্যাখ্যান তালিবানের
তালিবানের হামলা থেকে বাঁচতে পালাচ্ছেন আফগান সেনারা (ছবি : সৌদি গেজেট)

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে তালিবান হামলায় ২৯১ জন আফগান সেনা নিহত হয়েছে বলে কাবুল যে তথ্য প্রকাশ করেছে এবার তা সম্পর্কে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছে তালিবান। সশস্ত্র এই গোষ্ঠীটির দাবি, গত এক সপ্তাহে আফগান সেনাদের ওপর তাদের তিনটি হামলা হয়েছে; সেসব হামলায় নিহতের সংখ্যা কোনো অবস্থায়ই সরকারের ঘোষিত সংখ্যার সমান নয়।

সোমবার (২২ জুন) এক প্রতিক্রিয়ায় বিষয়টি নিশ্চিত করেন তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

এর আগে একই দিন আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে ২৯১ জন সৈন্যর নিহত হওয়ার খবর প্রকাশ করে। মূলত এর পরপরই বিষয়টি আন্তর্জাতিক মিডিয়াতে ফলাও করে প্রচারিত হয়।

এ সম্পর্কে তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেন, আফগান পক্ষগুলোর মধ্যে বর্তমানে যে আলোচনা চলছে তাকে ক্ষতিগ্রস্ত করা এবং সে সম্পর্কে জনমনে বিভ্রান্তি তৈরি করার লক্ষ্যে এই খবর প্রচার করা হয়েছে।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ তাদের পাঠানো বিবৃতিতে গত এক সপ্তাহকে আফগানিস্তানের জন্য গত ১৯ বছরের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সপ্তাহ হিসেবে অভিহিত করে।

বিবৃতিতে বলা হয়, গত এক সপ্তাহে তালিবান হামলায় ২৯১ জন আফগান সৈন্য নিহত ও ৫৫০ সৈন্য আহত হয়েছে। সহিংসতা কমানোর ব্যাপারে নিজেদের প্রতিশ্রুতি রক্ষা না করার জন্য তালিবানকে দায়ী করে আফগান নিরাপত্তা পরিষদ।

আরও পড়ুন : সৌদিতে হুথিদের বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা (ভিডিও)

বিশ্লেষকদের মতে, তালিবান বিদ্রোহীরা এমন সময় সরকারের ওই ঘোষণাকে প্রত্যাখ্যান করল যখন আফগান সরকার তাদের সঙ্গে আলোচনায় বসার প্রস্তুতি নিচ্ছে। তাছাড়া সম্প্রতি কাতারের দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে কথিত শান্তিচুক্তি সই করার পর আফগানিস্তানের বিভিন্ন স্থানে তালিবানের হামলা কমার পরিবর্তে বেড়ে গেছে।

সূত্র : পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড