• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়াচ্ছে সেনা তাঁবু, আক্রমণের সুবিধাজনক অবস্থানে চীনা সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২০, ১৩:৫১
চীন সেনা

লাদাখ সীমান্তে একাধিক ফিঙ্গারে ক্রমাগত অবস্থান পাল্টে যাচ্ছে চীন সেনা। এলএসি ধরে বারবার চীনের সেনা নিজের অবস্থান পাল্টে সুবিধাজনক অবস্থানে যাচ্ছে। স্যাটেলাইটের ছবি এই সমস্ত বহু চাঞ্চল্যকর তথ্য তুলে ধরেছে।

স্যাটেলাইট চিত্র ধরে উদ্বেগ প্রকাশ করেছেন প্যাংগং লেক বরাবর এলাকার সাবেক ভারতীয় কমান্ডিং অফিসার কর্নেল এস ডিনি। তিনি জানান, স্যাটেলাইটে দেখা যাচ্ছে লাদাখের ফ্ঙিকার ৪ ও ফিঙ্গার ৮ বরাবর এলাকায় চিনের সেনার অবাঞ্ছিত অবস্থান বদল। যা খুব একটা ভালো দিক নয় এই বর্তমান পরিস্থিতিতে। নির্মাণ কাজ করছে চিন চিন প্যাংগং লেক এলাকায় শুধু নিজের সেনার অবস্থান পাল্টাচ্ছে তাইই নয়, দেখা গিয়েছে সেখানে একটি নির্মাণ কাজ শুরু হয়েছে।

২৭ টি এমনই স্যাটেলাইট চিত্র এদিন ধরা পড়েছে। যা ঘিরে আতংক ছড়িয়েছে ভারতীয় শিবিরে। টেন্টের সংখ্যা বাড়ছে চীন যে উঁচু উপত্যকা থেকে প্রচলিত সমরাস্ত্র চালু করার চেষ্টা করছে, তা বলাই বাহুল্য। তবে তারইমধ্যে লাদাখ সীমান্তে টেন্টের সংখ্যা বেড়ে যাচ্ছে। ওই এলাকায় চীন ক্রমাগত সেনা মোতায়েনের পরিমাণ বাড়াচ্ছে।

গোটা লাদাখ অঞ্চল ৮ টি ফিঙ্গার' এ বিভক্ত। সেক্ষেত্রে লাদাখের প্যাংগং লেকের কাছে ফিঙ্গার ৪ এলাকায় প্রচুর চীনা সৈন্য দেখা যায়। ড্রাগন শিবিরে পরিবর্তন শুধু অবস্থানে নয়, বাহিনীর কমান্ডিং অফিসারেও পরিবর্তন করেছে চীনের সেনাবাহিনী।

উল্লেখ্য, গত ৫ই মে পূর্ব লাদাখে সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা চীনা ও ভারতীয় সেনা জওয়ানরা। এরপর ১০ মে সিকিমে মুখোমুখি সংঘর্ষে জড়াতে দেখা যায় ভারত- চীন সেনাকে। নাকু লায় চিনের পিপলস লিবারেশন আর্মির জওয়ানদের সঙ্গে হাতাহাতিও হয় ভারতীয় সেনাদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড