• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

লকডাউনের মধ্যেও দক্ষিণ আফ্রিকায় হত্যা করা হলো ৮শ’ গন্ডার

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুন ২০২০, ০৯:৫০
গন্ডার
গন্ডার (ছবি : সংগৃহীত)

পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক গন্ডার রয়েছে দক্ষিণ আফ্রিকায়। তাই চোরা শিকারীদের লক্ষ্যস্থল দক্ষিণ আফ্রিকা। গণ্ডারের শিং এখন বিশ্বের সবচেয়ে দামী বস্তুগুলোর একটি। ফলে গত বছর দক্ষিণ আফ্রিকায় প্রায় ১২০০’র বেশি গণ্ডার শিকারীদের হাতে প্রাণ হারিয়েছে।

গন্ডারের শিং বিক্রি করে বছরে ১৯০০ কোটি ডলারের আন্তর্জাতিক ব্যবসা করে এসব চোরাকারবারীরা। তাই চোরা শিকারীরা গণ্ডারকে মেরে তার শিং নেয় অথবা শিং কেঁটে গণ্ডারকে আহত অবস্থায় জঙ্গলে ফেলে রেখে যায়। এশিয়ার বাজারে গণ্ডারের একটা শিং থেকে আড়াই লাখ মার্কিন ডলার বিক্রি করে চোরা শিকারীরা।

করোনাভাইরাসের মহামারীর মধ্যে দেশটির অধিকাংশ পার্ক এবং বন্যপ্রাণী অভয়ারণ্য কেন্দ্র যখন জনমানবশূন্য তখন শিকারীরা চোরাই পথে গন্ডার হত্যা করে শিং কেটে নিয়ে যাচ্ছে।

দেশটির বিভিন্ন প্রদেশের পার্ক ও বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রগুলো থেকে লকডাউন চলাকালীন চোরা শিকারীরা কমপক্ষে ৮শ গন্ডারকে হত্যা করেছে।

শুক্রবার এমন ভয়ংকর তথ্য দিয়েছে দেশটির ফরেস্ট অ্যান্ড বন্যপ্রাণী সংরক্ষণ অধিদফতর। অধিদফতরের পরিচালক ড. পিটার রজার্স গণমাধ্যমকে জানান, এ মুহূর্তে গণ্ডারের শিং সব থেকে মূল্যবান। দামের দিক থেকে সোনা, হিরা বা প্লাটিনামের থেকেও বেশি। দক্ষিণ আফ্রিকায় রয়েছে বিশ্বের সবচেয়ে বেশি বা সর্বাধিক সংখ্যক গণ্ডার। তাই লকডাউন চলাকালীন মানুষের আনাগোনা না থাকার সুযোগটা চোরা শিকারীরা হাতছাড়া করেননি।

সাধারণত মোজাম্বিক থেকে চোরা শিকারীরা আসে। চোরা শিকারী দলের একজন সদস্য এক টিভি চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে বলেছেন, আমরা চোরাকারবারীদের ভাড়াটিয়া হিসাবে কাজ করি, একটি গন্ডারের শিং দিয়ে প্রায় ১০ হাজার ডলার আয় করি। চীনসহ এশিয়ার বেশকিছু দেশে এসব শিং যায়।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড