• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের ‘গেম চেঞ্জার’ ওষুধ অক্সফোর্ডের ট্রায়ালেও অকার্যকর  

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুন ২০২০, ২৩:০৮
করোনা
ছবি : সংগৃহীত

ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন সেবনে করোনা রোগীদের সুফল হয় কিনা তা জানতে একটি ট্রায়াল শুরু করেছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। কিন্তু গবেষকরা জানিয়েছেন, অ্যান্টিভাইরাল ওষুধটি কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে অকার্যকর প্রমাণিত হওয়ায় ট্রায়াল থেকে তা বাতিল করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, গবেষকরা ‘দ্য রিকভারি ট্রায়াল’ অর্থাৎ বিদ্যমান ওষুধগুলো দিয়ে করোনার চিকিৎসা হবে কিনা তা জানতে এই গবেষণা শুরু করে। তাদের গবেষণায় অন্যান্য আরও কিছু রোগের লাইসেন্সপ্রাপ্ত ওষুধের সঙ্গে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনও ছিল।

কিন্তু বৃহস্পতিবার ওই গবেষকদলের যিনি নেতৃত্ব দিচ্ছেন তিনি প্রাপ্ত ফলাফল পর্যালোচনা শেষে দেখেন যে, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় ওষুধটির কোনো কার্যকারিতা নেই। এমন তথ্য সামনে আসার পর তিনি তাদের ট্রায়াল থেকে হাইড্রোক্সিক্লোরোকুইনের গবেষণা বাতিলের সিদ্ধান্ত নেন।

গবেষকরা ওষুধটি নিয়ে ট্রায়ালে জানতে পেরেছেন, যেসব রোগীকে হাইড্রোক্সিক্লোরোকুইন দেওয়া হয়েছে তাদের ২৫ দশমিক ৭ শতাংশই ওষুধটি সেবনের ২৮ দিনের মাথায় মারা গেছেন। বিপরীতে যারা স্বাভাবিক চিকিৎসা সেবা নিচ্ছেন তাদের ক্ষেত্রে মৃত্যুর এই হার ২৩ দশমিক ৫ শতাংশ।

প্রখ্যাত মেডিকেল জার্নাল দ্য ল্যানচেটে ওষুধ নিয়ে গবেষণা নিবন্ধ প্রকাশিত হওয়ার পর অক্সফোর্ডের এমন সিদ্ধান্তের বিষয়টি সামনে এলো। ল্যানচেটে প্রকাশিত ওই গবেষণা নিবন্ধেও বলা হচ্ছে, হাইড্রোক্সিক্লোরোকুইনে করোনা রোগীদের সুস্থ হওয়ার প্রমাণ তো নেই উল্টো এতে মৃত্যুঝুঁকি আরও বাড়ে।

এদিকে করোনা সংক্রমণের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনে কার্যকারিতা যাচাইয়ের পরীক্ষা আবারও শুরু করার ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত বুধবার সংস্থাটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। ল্যানচেটে প্রকাশিত গবেষণা নিবন্ধের পরিপ্রেক্ষিতে ওই পরীক্ষা স্থগিত করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ল্যানচেটে নিবন্ধটি প্রকাশিত হওয়ার পরপরই এর পদ্ধতি ও তথ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিভিন্ন দেশের শীর্ষ বিজ্ঞানী ও চিকিৎসকরা। সম্প্রতি সাময়িকীটির পক্ষ থেকেও ওই গবেষণা নিবন্ধটির তথ্য নিয়ে সংশয় প্রকাশ করে তা প্রত্যাহার করা হয়। এরপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পুনরায় পরীক্ষার ঘোষণা আসে।

ওষুধটি নিয়ে আলোচনা শুরু ডোনাল্ড ট্রাম্প একে ‘গেম চেঞ্জার’ হিসেবে অভিহিত করার পর। ট্রাম্প নিজেও হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করেছেন বলে প্রকাশ্যে জানান। এরপর অনেকেই চমকে যান, কারণ এর কার্যকারিতার কোনো প্রমাণ এখনো নেই। ট্রাম্প সবাইকে এই ওষুধ সেবনেরও পরামর্শ দেন।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড