• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিমবঙ্গে শপিংমল, ধর্মীয় স্থান খুলছে ৮ জুন 

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুন ২০২০, ২১:৫৯
করোনা
ছবি : সংগৃহীত

কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে আগামী ৮ জুন থেকে খুলে দেওয়া হচ্ছে ভারতের পশ্চিমবঙ্গের সব শপিংমল, রেস্তরোঁ এবং ধর্মীয় স্থান। তবে বন্ধ থাকবে শপিংমলে থাকা সিনেমা হল এবং শিশুদের খেলার স্থান। করোনাভাইরাস লকডাউন শিথিলের দ্বিতীয় পর্যায় হিসেবে এগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ভারতে চতুর্থ দফার লকডাউন শেষ হয় গত ৩১ মে। এরপর ধীরে ধীরে দেশটির বিভিন্ন স্থানে তা শিথিল করা শুরু হয়। ১ জুন থেকে পশ্চিমবঙ্গে বাস, ট্যাক্সি, ফেরি, অটো রিক্সা চালু করা হয়। আপাতত ১৫ জুন পর্যন্ত এগুলো চালু থাকবে। পরে পরিস্থিতি বিবেচনা করে নতুন সিদ্ধান্ত নেওয়া হবে।

পশ্চিমবঙ্গে লকডাউন শিথিলের দ্বিতীয় পর্যায়ে ইতোমধ্যে রাজ্য সরকার পুরো রাজ্যকে তিনটি ভাগে ভাগ করেছে। এগুলো হলো আক্রান্ত এলাকা, বাফার জোন এবং ক্লিয়ার জোন। বাফার এবং ক্লিয়ার জোনে লকডাউন শিথিল করা হবে। আর আক্রান্ত এলাকা এখনও সংক্রমণ এলাকা হিসেবে বিবেচনা করে সেখানে কেবলমাত্র জরুরি সেবা চলাচলের অনুমতি দেওয়া হবে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নির্দেশনায় বলা হয়েছে, থার্মাল স্ক্যানিংয়ে পরীক্ষার পর হোটেল-রেস্তোরাঁয় প্রবেশের অনুমতি দেওয়া যাবে। মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহারের পাশাপাশি মেনে চলতে হবে ৬ ফুট দূরে থাকার নিয়ম। এছাড়া রেস্তোরাঁয় বসে খাওয়ার চেয়ে বাড়িতে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বেশি উৎসাহ দেওয়া হবে।

এছাড়া ধর্মীয় স্থান খুলে দেওয়া হলেও সেখানেও স্বাস্থ্যবিধি মানতে হবে। দূর থেকে দেব-দেবী দর্শন করা যাবে তবে কোনও প্রসাদ কিংবা পবিত্র জল বিতরণ করা যাবে না।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড