• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাদাখ দখলের প্রস্তুতি সম্পন্ন চিনের!

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুন ২০২০, ২১:৪৯
চিনা সৈন্য

লাদাখ সীমান্ত নিয়ে চিন এবং ভারতের মধ্যকার উত্তেজনা চরম পর্যায়ে। চিন সরকার দ্রুত সেনা বাড়াচ্ছে সীমান্তে। এই কথা মেনে নিয়েছেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। চিন যুদ্ধের প্রারম্ভিক প্রস্তুতি শেষ করেছে বলে জানা যায়। দ্রুত সেনা টেন্ট থেকে শুরু করে মজুদ করেছে আধুনিক সব অস্ত্র। 

ভারত-চিনের মধ্যকার পরিস্থিতির ২৮তম দিনেও শান্তির কোনও চিহ্ন নেই। চিনের সরকারি গণমাধ্যমের প্রকাশিত রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে লাদাখে চলমান অস্থির পরিস্থিতির মধ্যেই চিনা সেনা শত্রুপক্ষের দেশে অনুপ্রবেশ শুরু করেছে। চিন ক্রমেই ভারতীয় সীমান্ত পার করার চেষ্টা করছে বলে মঙ্গলবার মেনে নেন রাজনাথ সিং। এরপর উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের একটি দলের সঙ্গে বৈঠক করেন রাজনাথ। চিনের আগ্রাসন রুখতে ৬ জুন লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ে বৈঠক হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। 

চিন সূত্রের খবর, লাদাখের কাছে সীমান্তরেখায় সেনা বাড়ানোর সঙ্গে সঙ্গে গালওয়ান নালা এলাকায় শেষ দুই সপ্তাহে তারা ১০০টি টেন্ট তৈরি করেছে। এছাড়া টাইপ ১৫ ট্যাঙ্ক, জেড ২০ হেলিকপ্টর সহ জিজে ২ ড্রোন লাদাখ সীমান্তে হাজির করেছে চিন। 

চিন নিজেদের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের পাশে নেটওয়ার্ক তৈরির জন্য রাস্তার কাজ শুরু করে। এরপর ভারতও বর্ডার রোডস অর্গানাইজেশনকে দিয়ে এলএসি-র পাশে নেটওয়ার্ক তৈরির কাজ শুরু করলে তাতে বাধা দেয় চিনের সেনা। এ বিষয়টিকে কেন্দ্র করে গত ৫ ও ৬ মে রাতে পূর্ব লাদাখের প্যাংগং সরোবরের কাছে ভারত ও চিনা সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষও হয়। তবে চিনের যুদ্ধের বর্তমান প্রস্তুতি দেখে ভারতও কাশ্মীর থেকে ব্যাপক সংখ্যায় সেনা লাদাখ সীমান্তে নিচ্ছে বলে খবর মিলেছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড