• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে জনপ্রিয়তার সমীক্ষায় ভরাডুবি বিজেপির

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুন ২০২০, ২১:১৪
মোদি

কংগ্রেসমুক্ত ভারত গড়ার ডাক দিয়েছিলেন মোদী- অমিত শাহরা। দেশের প্রতিটি রাজ্যে কংগ্রেসি শাসন দুমড়ে-মুচড়ে দিয়ে বিজেপি শাসন কায়েম করাই ছিল তাদের লক্ষ্য। সম্প্রতি ভারতে সি ভোটার একটি সমীক্ষা চালায় সেরা মুখ্যমন্ত্রী এবং নিকৃষ্টতম মুখ্যমন্ত্রী নির্বাচনের জন্য। সমীক্ষায় ফলাফল ভিন্ন মোদীর ছয় বছরে বিজেপি কংগ্রেসমুক্ত ভারত গড়তে পারেনি। বিজেপি রাজ্যে রাজ্যে হেরেছে, যেসব রাজ্যে ক্ষমতায় রয়েছেন, সেই রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও পারফরম্যান্স নিকৃষ্ট।

জনতার মধ্যে সমীক্ষা চালিয়ে সন্তুষ্টিকরণের ভিত্তিতে এই সমীক্ষা রিপোর্ট প্রস্তুত করা হয়েছে। এই সমীক্ষা রিপোর্ট দেখা যাচ্ছে বিজেপির কোনও মুখ্যমন্ত্রী নেই প্রথম ছয়ে। প্রথম ৬-এ সবাই অ-বিজেপি মুখ্যমন্ত্রী। বিজেডির নবীন পট্টনায়ক থেকে শুরু করে আপের অরবিন্দ কেজরিওয়ালরা রয়েছেন এই ছয়টি স্থানে। রয়েছেন কংগ্রেসের ভূপেশ বাঘেল, কেরালার পিনারাই বিজয়ন, অন্ধ্রপ্রদেশের জগন্মোহন রেড্ডি ও উদ্ধব ঠাকরে। 

এই সমীক্ষার ফলাফলে সবার উপরে রয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী বিজেডির নবীন পট্টনায়ক। তার কাছে সন্তুষ্ট ওড়িশার ৭২.০৬ শতাংশ মানুষ। কিছুটা সন্তুষ্ট আরও ১৯.৪২ শতাংশ। আর একেবারেই সন্তুষ্ট নন মাত্র ৮.৫২ শতাংশ মানুষ। তার পরেই রয়েছেন কংগ্রেশাসিত ছত্তিশগড়ের ভূপেশ বাঘেল এবং তৃতীয় স্থানে রয়েছে বামশাসিত কেরলার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। চার নম্বরে অন্ধ্রপ্রদেশের জগন্মোহন রেড্ডি, পাঁচে মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে এবং ছয় নম্বরে অরবিন্দ কেজরিওয়াল। 

বাংলাদেশের পাশের রাজ্য পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায় নেমে গেলেন ১৭ নম্বরে! মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজে সন্তুষ্ট মাত্র ৩৮.৫২ শতাংশ মানুষ। আর কিছুটা সন্তুষ্ট ৩৬.৭৯ শতাংশ মানুষ। একেবারেই সন্তুষ্ট নন ২৩.২৯ শতাংশ মানুষ। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও এই লড়াইয়ে মমতার মতোই পিছিয়ে রয়েছেন। তার স্থান ২০ নম্বরে। 

সবথেকে্ ‘নিকৃষ্টতম’ স্থানে হরিয়ানার মুখ্যমন্ত্রী ২৩ রাজ্যের তালিকায় সবথেকে নিচে রয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মোহনলাল খট্টর। বিজেপির মুখ্যমন্ত্রীর কাজে সন্তুষ্ট নন ৪৬.৮২ শতাংশ মানুষ। আর সন্তুষ্ট মাত্র ২৫.১৮ শতাংশ। কিছুটা সন্তুষ্ট ২৬.১১ শতাংশ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড