• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা শ্রমিকদের জন্য উচ্চ ঝুঁকির নয়, ইইউর মন্তব্যে নিন্দার ঝড় 

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুন ২০২০, ২০:৫২
করোনা
ছবি : সংগৃহীত

নতুন করোনাভাইরাসকে শ্রমিকদের জন্য মাঝারি মাত্রার হুমকি বলে মন্তব্য করেছে ইউরোপীয় ইউনিয়নের কার্যনির্বাহী সংস্থা ইউরোপীয় কমিশন (ইসি)। করোনা নিয়ে এমন মন্তব্যের পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছে সংস্থাটির সমাজতান্ত্রিক সদস্যরা।

সংস্থাটির সদস্যরা বলেছেন, করোনাভাইরাস নিয়ে এই মন্তব্য আসলে অর্থনীতি এবং স্বাস্থ্য জটিলতার ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। করোনায় সংক্রমণ এবং মৃত্যু কমে আসায় ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে অর্থনীতির চাকা সচল করতে ব্যবসায়িক কার্যক্রম পুনরায় শুরু করা প্রক্রিয়া চলছে; আর এই প্রক্রিয়ায় কমিশনের সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সংস্থাটি করোনাকে মাঝারি মাত্রার হুমকি বলায় কর্মক্ষেত্রে খুব বেশি কড়াকড়ি নিয়মের মধ্যে যেতে হবে না। কিন্তু সমালোচকরা কমিশনের এই মন্তব্য হিতে-বিপরীত হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী এই সংস্থা নতুন করোনাভাইরাসকে তৃতীয় মাত্রার ঝুঁকি হিসেবে অভিহিত করেছে। সংস্থাটির চার স্তরের ঝুঁকির তালিকা রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের আইনে তৃতীয় মাত্রার ঝুঁকির বৈশিষ্ট্য অনুযায়ী, এই ভাইরাস মানবদেহে মারাত্মক রোগ তৈরি করতে পারে এবং বর্তমানে তা শ্রমিকদের জন্য মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এমনকি এটি কমিউনিটির মাঝেও ব্যাপক বিস্তার ঘটাতে পারে।

তবে ইইউর তৃতীয় মাত্রার ঝুঁকিতে কার্যকর চিকিৎসা ব্যবস্থার উপস্থিতি থাকে বলে উল্লেখ রয়েছে। যদিও করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগের কোনও ভ্যাকসিন কিংবা প্রতিষেধক এখনও আবিষ্কার হয়নি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনার উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। চীনে ৪ হাজার ৬৩৪ জনের প্রাণ কাড়লেও এই ভাইরাস বিশ্বে প্রাণহানি ঘটিয়েছে ৩ লাখ ৮৩ হাজারের বেশি। এছাড়া আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ৮২ হাজারের বেশি মানুষ। সূত্র: রয়টার্স।

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড