• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের জন্য অভিশাপ পঙ্গপাল, আক্রমণ করবে অনেক রাজ্যেই

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুন ২০২০, ১৮:১৯
পঙ্গপাল

একের পর এক বিপদ লেগেই আছে বিশ্বজুড়ে। তবে ভারতকে যেন সমস্ত দিক থেকে ঘিরে ধরেছে নানা দুর্যোগ। করোনা আক্রান্তদের তালিকায় শীর্ষ ৪-এ অবস্থান করা ভারতের উপর দিয়ে বয়ে গেল আম্ফান। আম্ফানের দাগ না মুছতেই আজ হাজির নিসর্গ। চিন, নেপাল, পাকিস্তান সীমান্তে উত্তেজনার সাথে শুরু হয়েছে পঙ্গপালের তান্ডব। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও জানায় আরও দুঃসংবাদ। ভারতের বিভিন্ন রাজ্য ঘুরে ঘুরে আক্রমণ করবে পঙ্গপাল।

ভারতে পঙ্গপালের উৎপাত শুরু হয়েছে গত কদিন ধরে। মরু পঙ্গপালের দল ইতিমধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশের বিস্তীর্ণ অঞ্চলের ফসল নষ্ট করেছে । হরিয়ানা,পাঞ্জাব, উত্তরপ্রদেশে রেড অ্যালার্ট জারি করেছে প্রশাসন। আফ্রিকা ও এশিয়ার অনেক দেশেই ফসল নষ্ট করে পঙ্গপাল। তবে কয়েক লাখ মরু পঙ্গপাল ভারতে এসে ফসলের ক্ষতি করছে, এমনটা সচরাচর দেখা যায়নি। চলতি বছর এমনিতেই লকডাউনের জেরে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন চাষীরা। তার মধ্যে পঙ্গপালের উৎপাত।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও জানিয়েছে, তারা পঙ্গপালের দলের গতিবিধির ওপর নজর রেখেছে। পঙ্গপালের দল বাতাসের অনুকূলে উড়ে বেড়ায়। তাই রাজস্থান থেকে পঙ্গপালের দল বাতাসের গতিপথ অনুযায়ী মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের দিকে যেতে পারে। এমনকি বিহার ও উড়িষ্যার দিকে যাওয়ার সম্ভাবনা আছে। এরপর মৌসুমী বায়ু দিক পরিবর্তন করলে আবার পঙ্গপালের দল রাজস্থানের দিকে ফিরে আসতে পারে। তবে ততদিনে তাদের প্রজনন হার কমে যাবে। তবে এমন ঘটলে ভারতে খাদ্য সংকটের আশংকা করছেন বিশেষজ্ঞরা।

তবে সুসংবাদ বাংলাদেশের জন্য। কারণ বাংলাদেশ এখন মৌসুমী বায়ুর অনুকূলে। ফলে সেদিকে পঙ্গপালের দল যাওয়ার সম্ভাবনা নেই। তাছাড়া পঙ্গপাল শুষ্ক আবহাওয়া পছন্দ করে। বাংলাদেশের আবহাওয়া আদ্র। সবুজ পরিবেশে মরু পঙ্গপালের যাওয়ার সম্ভাবনা কম। গত ৪৯ বছরে বাংলাদেশে মরু পঙ্গপালের দল হানা দেয়নি। এবারও সেখানে পঙ্গপালের আক্রমণের সম্ভাবনা নেই ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড