• মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঙ্গপাল যে কারণে আসছে না বাংলাদেশে

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুন ২০২০, ১৬:৪৪
পঙ্গপাল

উপমহাদেশের দুই দেশ ভারত ও পাকিস্তানে উপদ্রব শুরু হয়েছে পঙ্গপালের। কিন্তু বেঁচে যাচ্ছে বাংলাদেশ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বাংলাদেশকে এমনই খুশির খবর জানিয়েছে। বাংলাদেশের বর্তমান প্রকৃতি পঙ্গপালের বিরুদ্ধে বলে তারা জানিয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও আগে জানিয়েছিল, পঙ্গপালের দল বাংলাদেশেও হানা দিতে পারে। কিন্তু তারা এখন জানাচ্ছে, মরু পঙ্গপালের দলের বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনা নেই। এর পেছনে অন্যতম কারণ, মৌসুমী বায়ু এখন পঙ্গপালের অনুকূলে নেই। এফএও পঙ্গপালের দলের গতিবিধির ওপর নজর রেখেছে। তারা জানিয়েছে, পঙ্গপালের দল বাতাসের অনুকূলে উড়ে বেড়ায়। তাই রাজস্থান থেকে পঙ্গপালের দল বাতাসের গতিপথ অনুযায়ী মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের দিকে যেতে পারে। এমনকি বিহার ও উড়িষ্যার দিকে যাওয়ার সম্ভাবনা আছে। এরপর মৌসুমী বায়ু দিক পরিবর্তন করলে আবার পঙ্গপালের দল রাজস্থানের দিকে ফিরে আসতে পারে। তবে ততদিনে তাদের প্রজনন কমে যাবে।

বাংলাদেশ এখন মৌসুমী বায়ুর অনুকূলে। ফলে সেদিকে পঙ্গপালের দল যাওয়ার সম্ভাবনা নেই। তাছাড়া পঙ্গপাল শুষ্ক আবহাওয়া পছন্দ করে। বাংলাদেশের আবহাওয়া আদ্র। সবুজ পরিবেশে মরু পঙ্গপালের যাওয়ার সম্ভাবনা কম। গত ৪৯ বছরে বাংলাদেশে মরু পঙ্গপালের দল হানা দেয়নি। এবারও সেখানে পঙ্গপালের আক্রমণের সম্ভাবনা নেই । তবুও বাংলাদেশের প্রশাসন সতর্ক থাকছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড