• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আম্ফানের পর বিধ্বংসী নিসর্গ, উপকূলে আছড়ে পড়বে বুধবার

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জুন ২০২০, ২১:৪০
ঘূর্ণিঝড়

সুপার সাইক্লোন আম্ফান ভারতীয় পূর্ব উপকূলে তাণ্ডব চালিয়ে গিয়েছে। তছনছ করে দিয়েছে পশ্চিম বাংলার সুন্দরবন উপকূল। এর আঁচ পড়েছিল বাংলাদেশেও। কিন্তু ভারতের মহারাষ্ট্র ও গুজরাটের দিকে এবারও ভয়ংকর গতি নিয়ে এগিয়ে আসছে নিসর্গ। আর তার জেরেই দুই উপকূলীয় রাজ্যেই জারি হয়েছে রেড অ্যালার্ট। পাশাপাশি গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে আরও একটি ঘূর্ণিঝড়। 

আবহাওয়া অফিস জানিয়েছে, আরব সাগরে মোট দুটি ঘূর্ণিপাক তৈরি হয়েছে। এই জোড়া ঘূর্ণাবর্তের জেরে পশ্চিম উপকূলে দুর্যোগ আসন্ন। একটি নিজের অভিমুখ বদল করতেও পারে। কিন্তু আরেকটি বুধবারের মধ্যে মহারাষ্ট্র ও গুজরাটের উপকূলীয় অঞ্চলে আছড়ে পড়তে পারে। 

ভারতের আবহাওয়া অফিস বলছে, দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য আরব সাগরে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে। আগামিকাল এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই মুহূর্তে গভীর নিম্নচাপ রূপে সিস্টেমটি গোয়া থেকে ৩৬০ কিলোমিটার এবং মুম্বাই থেকে ৬৭০ কিলোমিটার এবং সুরাট থেকে ৯০০ কিলোমিটার দূরে রয়েছে। আগামী ১২ ঘন্টায় এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে এবং তারপর আরও ২৪ ঘন্টা এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আপাতত এটি উত্তর মুখে পথ চললেও মঙ্গলবার ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরই এটি অভিমুখ বদলাবে। তারপর উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে এবং শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই শক্তিশালী ঘূর্ণিঝড় ঘণ্টায় ১০৫ থেকে ১২৫ কিলোমিটার বেগে বুধবার সন্ধ্যায় আছে পড়বে গুজরাট ও মহারাষ্ট্র উপকূলে। মহারাষ্ট্রের রায়গরের কাছে হরিহরের সর ও দমন এর মাঝামাঝি কোন উপকূলে আছে পড়ার প্রবল সম্ভাবনা।হাওয়া অফিস জানিয়েছে, মহারাষ্ট্রের দক্ষিণ উপকূলে ২ থেকে ৪ জুন প্রবল বৃষ্টি হবে। ঝড় বইবে। উত্তর উপকূলে ২ থেকে ৩ জুন ঝড়-বৃষ্টি হবে। আর গুজরাট, দিউ ও দমনে ৩ থেকে ৫ জুন দুর্যোগ চলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড