• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষ্ণাঙ্গ হত্যা : শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক  

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জুন ২০২০, ২১:৩৮
করোনা
ছবি : সংগৃহীত

কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে তুমুল বিক্ষোভ চলার মধ্যে জরুরি ভিত্তিতে আইন প্রয়োগকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার (১ জুন) রাতে এ রুদ্ধদ্বার বৈঠক হওয়ার কথা রয়েছে।

সম্প্রতি পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ন্যায়বিচারের দাবিতে ক্রমাগত জোরালো হচ্ছে বিক্ষোভ। এমন অবস্থায় ১৩টি অঙ্গরাজ্যে জারি করা হয়েছে কারফিউ। ওয়াশিংটন ও অন্তত ১৫টি অঙ্গরাজ্যে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছে। গত তিনদিন ধরে হোয়াইট হাউস এলাকায়ও বিক্ষোভ হয়েছে। দেখা গেছে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষের ঘটনাও।

দেশজুড়ে তুমুল বিক্ষোভ চলার মধ্যেই জরুরি বৈঠক ডেকেছেন মার্কিন প্রেসিডেন্ট। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমবার প্রথমে ওভাল অফিসে অ্যাটর্নি জেনারেল বিল বার-এর সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প। এরপর রাতে গভর্নর, আইন প্রয়োগকারী বাহিনীর সদস্য ও জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

পরিস্থিতি মোকাবিলায় এখন পর্যন্ত ট্রাম্পকে সরকারিভাবে কোনও বিবৃতি দিতে দেখা যায়নি। শুধু একের পর এক টুইট করেছেন তিনি। ট্রাম্পের দাবি, যারা কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে প্রতিবাদ করছেন, তারা নৈরাজ্যবাদী। তার অভিযোগ, বর্ণবৈষম্যের বিরুদ্ধে আওয়াজ তুলতে গিয়ে দেশের প্রগতিশীল বামপন্থী শক্তিগুলি দেশের মধ্যে নৈরাজ্য চালাচ্ছে। সমালোচকদের অভিযোগ, ট্রাম্প পরিস্থিতি সামাল দেওয়ার পরিবর্তে তা আরও উত্তপ্ত করে তুলছেন।

উল্লেখ্য, ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশ জর্জ ফ্লয়েডকে হত্যা করে। ফ্লয়েডের গাড়িতে জাল নোট থাকার খবর পেয়ে তাকে আটক করতে গিয়েছিল পুলিশ। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে তার গলা চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করেছে এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। নিহত ফ্লয়েড নিরস্ত্র ছিলেন।  নিঃশ্বাস নিতে না পেরে তাকে কাতরাতে দেখা যায়। কৃষ্ণাঙ্গদের দাবি, বর্ণবিদ্বেষের বলি হয়েছেন ফ্লয়েড। 

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড