• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বিল পাশের কাছাকাছি নেপাল

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জুন ২০২০, ২১:০১
নেপাল

ভারতের তিনটি এলাকা দখল করে দেশের নতুন মানচিত্র নিয়ে নতুন পদক্ষেপ নিল নেপাল সরকার। গতকাল রবিবার নেপালের সংসদে আনা হচ্ছে সংবিধান সংশোধনী বিল। ওই বিলে সমর্থন দেওয়ার কথা জানিয়েছে সংসদের বিরোধী পক্ষ। বিলটি পাস হয়ে গেল লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরার মতো এলাকা নেপালের মানচিত্রে সাংবিধানসম্মতভাবে ঢুকে যাবে। 

কালাপানি-সহ ওই তিনটি এলাকার ওপর দিয়ে উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করছে ভারত। তাতেই বাধ সেধেছে নেপাল। তাদের দাবি, কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। এ নিয়ে তারা নতুন নেপালের নতুন মানচিত্রও তৈরি করে ফেলেছে। সংসদে তা পাসও করিয়ে নিয়েছে। কিন্তু শেষ ধাপে এর জন্য প্রয়োজন সংবিধান সংশোধন। সেই বিলই আজ আনা হচ্ছে। দুই তৃতীয়াংশ সমর্থন পেয়ে বিলটি পাস হলে দেশের নতুন মানচিত্র প্রকাশ করবে প্রধানমন্ত্রী ওলির সরকার। 

সাধারণভাবে নেপালে কোনও সংবিধান সংশোধনী বিল পাস করাতে গেলে অন্তত এক মাস সময় লাগে। কিন্তু পরিস্থিতি বিচার করে একাধিক ধাপ এড়িয়ে আগামী ১০ দিনে তা পাস হয়ে যেতে পারে। বিরোধীরা ওই বিলে সমর্থন দেওয়ায় শক্তি পেয়ে গিয়েছে সরকার।

নেপালের নতুন মানচিত্র নিয়ে আগেই প্রতিবাদ করেছিল ভারত। এনিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বিবৃতি দেন, এভাবে নেপালের সীমানা বাড়ানো মেনে নেবে না ভারত। এ ব্যাপারে ভারতের অবস্থান কী তা ভালোভাবেই জানে নেপাল সরকার। তাই এ কাজ থেকে নেপালকে সরে আসার অনুরোধ করছে ভারত।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড