• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অর্থনীতি নয় মানুষই বেশি গুরুত্বপূর্ণ : পোপ ফ্রান্সিস

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ মে ২০২০, ২০:৫৩
করোনা
ছবি : সংগৃহীত

দেশে দেশে করোনাভাইরাসের লকডাউন দশা থেকে বেরিয়ে আসার দ্রুত সিদ্ধান্তের সমালোচনা করে খ্রিস্টান ধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্ম গুরু পোপ ফ্রান্সিস বলেছেন, অর্থনীতির চেয়ে মানুষই বেশি গুরুত্বপূর্ণ।

ইতালিতে লকডাউন শেষ হওয়ায় গত তিন মাসের মধ্যে প্রথমবারের মতো রোববার ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কয়ারে নিজ বাসার জানালায় দাঁড়িয়ে ভক্তদের উদ্দেশে দেয়া বক্তৃতায় তিনি ওই মন্তব্য করেন।

পোপ ফ্রান্সিস বলেন, মানুষকে সুস্থ করে তুলুন। অর্থ অর্থনীতিকে সহায়তা করবে না; এটা গুরুত্বপূর্ণ নয়। মানুষই অর্থনীতির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। মানুষকে সুস্থ করে তুলুন। মানুষই অর্থনীতি বাঁচাবে।

তিনি বলেন, 'আমরা জনগণই কর্মশক্তির আঁতুড়ঘর। অর্থনীতি নয়।'

লকডাউন প্রত্যাহারের সমালোচনা করলেও কোনও দেশের নাম উল্লেখ করেননি খ্রিষ্টান এই ধর্মগুরু। বিশ্বের বিভিন্ন দেশের সরকার কর্মচাঞ্চল্য ফিরে আনতে এবং মানুষের জীবন-যাত্রা স্বাভাবিক করতে লকডাউন প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত নিতে শুরু করেছে। ভাইরাটি এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে না এলেও অর্থনীতি বাঁচাতে লকডাউন নিয়ে ভাবতে বাধ্য হচ্ছেন তারা।

পোপের এই ভাষণ হাজার হাজার উপস্থিত জনতাকে আপ্লুত করে; ভাষণের সময় সেন্ট পিটার্স স্কয়ার করতালিতে মুখরিত হয়ে ওঠে। পোপের ভক্তরা সামাজিক দূরত্ব মেনে মাস্ক পরে পিটার্স স্কয়ারে এসেছিলেন। তিন মাস পর গত সোমবার এই স্কয়ার পুনরায় খুলে দেয়া হয়। রোববার সেখানে হাজার হাজার মানুষ জমায়েত হন।

করোনাভাইরাসে ইতালিতে ৩৩ হাজারের বেশি মানুষের প্রাণহানির আগে সর্বশেষ নিজ বাসার জানালায় দাঁড়িয়ে পোপ ভাষণ দিয়েছিলেন গত ১ মার্চ। করোনার প্রাদুর্ভাব কমে আসায় আগামী বুধবার থেকে অবশিষ্ট বিধি-নিষেধ প্রত্যাহার করে নেয়া হবে বলে জানিয়েছে ইতালির সরকার।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড