• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বড় ক্ষতি তাজমহলের, ভেঙ্গে পড়েছে কয়েকটি অংশ

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ মে ২০২০, ১৮:৫০
তাজমহল

ঘণ্টা প্রতি ১২৪ থেকে ১২৭ কিমি বেগের ঝড় বয়ে গেল ভারতের আগ্রার উপর দিয়ে। রক্ষা পায়নি বিশ্ব ঐতিহ্যের অংশ তাজমহলও। সুপার সাইক্লোন আম্ফানের পর এবার প্রকৃতির ক্রোধ আছড়ে পড়ল আগ্রায়। মাত্র কয়েক মিনিটের ঝড়ে তাজমহলের মার্বেল রেলিং ছাড়াও কাঠের তৈরি মূল ফটকের কিছু অংশও ভেঙে পড়েছে। যে ঘটনা রীতিমতো শংকায় ফেলে দিয়েছে ইতিহাসপ্রেমীদের।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, দেশজুড়ে লকডাউনের জেরে দীর্ঘদিন ধরেই সাধারণ মানুষদের জন্য বন্ধ ছিল তাজমহলের দরজা। তবে নিত্যদিনের রক্ষণাবেক্ষণের কাজ বন্ধ হয়নি। তার মাঝেই বিধ্বংসী ঝড়ে ক্ষতিগ্রস্ত হল তাজমহলের একাধিক অংশ। মূল ফটকে টিকিট কাউন্টার, পর্যটকদের যাতায়াতের জন্য মেটাল ডিটেক্টরও ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে তাজমহলের বেশ কিছু রেলিং, জানলার অংশ। ঝড়ের ধাক্কা সবচেয়ে বেশি ছিল তাজমহলের প্রধান গম্বুজের ওপর। উপরের দিকের মার্বেলের রেলিং ভেঙে গুঁড়িয়ে পড়েছে নিচের অংশে। তড়িঘড়ি করেই কাজে হাত দিয়েছেন তাজমহল কর্তৃপক্ষ।

সিকান্দার মেমেরিয়ালও ক্ষতিগ্রস্ত। তাজমহল চত্বরের অনেক গাছ উপরে গিয়েছে ঝড়ের তান্ডবে। আগ্রায় এখনও পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

প্রসঙ্গত, এর আগেও ২০১৮ সালে ক্ষতি হয়েছিল এই স্মৃতিসৌধর। তাজমহলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) কনজারভেশন অ্যাসিসট্যান্ট অঙ্কিত নামদেব জানিয়েছেন, ক্ষতির পরিমাণ বিবেচনা করে সারাইয়ের কাজ হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড