• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জি সেভেন সম্মেলন স্থগিত ঘোষণা করলেন ট্রাম্প 

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ মে ২০২০, ১৮:৪৭
করোনা
ছবি : সংগৃহীত

আগামী জুন মাসে অনুষ্ঠেয় জি সেভেন শীর্ষ সম্মেলন স্থগিত ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্বের বর্তমান পরিস্থিতিতে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়া সম্ভব নয় উল্লেখ করে শনিবার (৩০ মে) এ ঘোষণা দেন তিনি। ট্রাম্প জানিয়েছেন, সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে না জি সেভেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতি বছর যুক্তরাষ্ট্র, ইতালি, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেনের মধ্যে জি সেভেন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়ে থাকে। আন্তর্জাতিক অর্থনৈতিক সমন্বয় নিয়ে আলোচনা করে তারা। এ বছর যুক্তরাষ্ট্রে জি সেভেন সম্মেলনের আয়োজক দেশ।

শনিবার এয়ারফোর্স ওয়ান বিমানে বসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘জি-সেভেন সামিট স্থগিত করছি। কারণ আমি মনে করি না, বিশ্বের বর্তমান পরিস্থিতিতে জি-সেভেন সম্মেলন ঠিকমতো উপস্থাপিত হবে। গ্রুপটা অনেক পুরনো।’ ট্রাম্প মনে করেন, জি-সেভেন সম্মেলনে রাশিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং ভারতকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো উচিত।

করোনা পরিস্থিতির কারণে জুনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জি সেভেন সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত সপ্তাহে ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন, সশরীরে এ সম্মেলন হতে পারে। সম্মেলন উপলক্ষে বড় ধরনের সমাবেশ আয়োজন করা হতে পারে। প্রাথমিকভাবে হোয়াইট হাউসে এবং আংশিক ক্যাম্প ডেভিডে অনুষ্ঠিত হবে। তবে করোনা পরিস্থিতির কথা উল্লেখ করে সে আয়োজনে সশরীরে অংশ নিতে অপারগতা প্রকাশ করেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড