• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঙ্গপালের কারণে উড়োজাহাজ উড়াতে শঙ্কায় ভারত  

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে ২০২০, ২৩:১৭
করোনা
ছবি : সংগৃহীত

উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরণের সময় পঙ্গপাল মারাত্মক হুমকি তৈরি করেছে বলে সতর্ক করেছেন ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক। শুক্রবার বিমান সংস্থাগুলোকে পাঠানো এক নির্দেশনায় এই সতর্কতার কথা জানিয়েছেন তিনি।
 
করোনাভাইরাসের লকডাউন শেষে সম্প্রতি অভ্যন্তরীণ রুটে বিমান চলাচলের অনুমতি দিয়েছে ভারত। একই সময়ে গত তিন দশকের মধ্যে পঙ্গপালের সবচেয়ে ভয়াবহ আক্রমণের মুখে পড়েছে ভারত। প্রথমে রাজস্থানে হানা দেয় এই পঙ্গপাল। পরে এগুলো পাঞ্জাব, গুজরাট, মহারাষ্ট্র, হরিয়ানা এবং মধ্যপ্রদেশেও ছড়িয়ে পড়েছে। আশঙ্কা করা হচ্ছে দিল্লিতেও ছড়িয়ে পড়তে পারে ঝাঁকবদ্ধ পতঙ্গটি।

শুক্রবার ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালকের নির্দেশনায় বলা হয়েছে, পঙ্গপালের ঝাঁকের মধ্য দিয়ে উড়োজাহাজ উড়লে তা সম্পূর্ণভাবে গ্রাস করে ফেলতে পারে পতঙ্গটি। আর তা হলে এটি উড়োজাহাজের সেন্সরসহ সব যন্ত্রাংশে আঘাত হানতে পারে। সেক্ষেত্রে ভুল সংকেত পাওয়ার আশঙ্কা রয়েছে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, একটি পঙ্গপালের আকার ছোট হলেও পুরো একটি ঝাঁক উড়োজাহাজের সামনের কাঁচে পড়লে তাতে পাইলট সামনে কিছু দেখতে নাও পারেন। এতে উড়োজাহাজ অবতরণ বা উড্ডয়নের ক্ষেত্রে মারাত্মক হুমকি তৈরি করতে পারে। এসব ক্ষেত্রে পঙ্গপাল নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অতিরিক্ত সতর্ক থাকার কথা বলা হয়েছে ওই নির্দেশনায়।

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড