• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চ্যালেঞ্জ করবেন মাহাথির 

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে ২০২০, ২১:৪৯
করোনা
ছবি : সংগৃহীত

নিজের প্রতিষ্ঠিত দল বারসাতু থেকে দেওয়া বহিষ্কারাদেশের বিরুদ্ধে চ্যালেঞ্জের ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার ৯৫ বছর বয়সী মাহাথির, তার ছেলে ও অপর তিন সদস্যকে দলটি থেকে বহিষ্কার করা হয়। বহিষ্কারাদেশ পাওয়া এসব নেতাদের এক যৌথ বিবৃতিতে শুক্রবার বলা হয়েছে, ক্ষমতা সংহত করতে বারসাতু প্রেসিডেন্ট একপাক্ষিকভাবে এই সিদ্ধান্ত নিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ৯৫ বছর বয়সী মাহাথির। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলীয় প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পরে পার্লামেন্টের অধিবেশনে মুহিদ্দিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দেন মাহাথির। গত ১৮ মে পার্লামেন্ট অধিবেশনে বিরোধী দলের সারিতে গিয়ে বসেন মাহাথিরসহ বহিষ্কার হওয়া পাঁচ নেতা। এরপরই বৃহস্পতিবার তাদের বহিষ্কার করে বিবৃতি দেয় বারসাতু পার্টি।

শুক্রবার বহিষ্কারাদেশ পাওয়া পাঁচ নেতার যৌথ বিবৃতিতে বলা হয়, ‘দলীয় নির্বাচনের মুখোমুখি হওয়ার ভয় থেকে এবং দেশের প্রশাসনিক ইতিহাসের সবচেয়ে অস্থিতিশীল প্রধানমন্ত্রী হিসেবে নিজের অবস্থানে নিরাপদ বোধ না করায় কোনও বৈধ কারণ ছাড়াই বারসাতু প্রেসিডেন্ট আমাদের বহিষ্কার করেছেন।’ ওই বিবৃতিতে বলা হয়েছে, বহিষ্কারাদেশের বিরুদ্ধে আইনগত চ্যালেঞ্জ করবেন তারা। একই সঙ্গে বারসাতু পার্টিকে ক্ষমতা লাভের হাতিয়ার হতে না দেওয়ারও অঙ্গীকারও ব্যক্ত করেন তারা।

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড