• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরও শিথিল হচ্ছে বার্লিনের লকডাউন

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে ২০২০, ১৮:০০
করোনা
ছবি : সংগৃহীত

জার্মানির রাজধানী বার্লিনে করোনা প্রতিরোধ সংক্রান্ত বিধিনিষেধ আরও শিথিল হচ্ছে। খুলে দেওয়া হচ্ছে শহরের সব মদের দোকান ও ফিটনেস স্টুডিও। এছাড়া একসঙ্গে কতজন মানুষ সমবেত হতে পারবেন সেই সংখ্যাটাও আগের চেয়েও বাড়ানো হয়েছে। আঞ্চলিক আইনসভা এমন সিদ্ধান্ত নিয়েছে।

সিনেটের বরাতে সিএনএন এর প্রতিবেদনে বলা হচ্ছে, চলতি সপ্তাহের শেষ থেকে বার্লিনের উপাসনালয়গুলোতে অনির্দিষ্ট সংখ্যক মানুষ সমবেত হতে পারবেন। খ্রিস্টানদের বিশেষ ধর্মীয় অনুষ্ঠান ‘পেন্টেকোস্টে’ উপলক্ষে সরকারি ছুটির ঠিক আগ মুহূর্তে এমন সিদ্ধান্ত নিয়েছে নগর কর্তৃপক্ষ।

২ জুন থেকে দোকান খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে দোকানের পাশে কেউ যেতে পারবেন না। ক্রেতাদের একজন থেকে অন্যজনের মধ্যে অন্তত দেড় মিটার অর্থাৎ ৫ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। তবে এখনও শহরের নাইট ক্লাবগুলো পুনরায় খোলার অনুমতি দেওয়া হয়নি।

এছাড়া খোলা মাঠে কনসার্ট ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা যাবে ২ জুন থেকে। তবে তাতে অংশ নিতে পারবে সর্বোচ্চ ২০০ জন। এছাড়া ধীরে ধীরে তা আরও বাড়ানো হবে। জুন ১৬তে গিয়ে তা হবে সর্বোচ্চ ৫০০ জন এবং এক হাজার মানুষ এসব অনুষ্ঠানে অংশ নিতে পারবে ৩০ জুন থেকে।

সিনেমা হলে সিনেমা দেখার সুযোগ তৈরি হবে আগামী ৩০ জুন থেকে। তবে মানতে হবে স্বাস্থ্যবিধি। ইন্টেরিয়র অব বার্লিনের সিনেটর আন্দ্রেস গেইসেল সতর্ক করেছে বলেছেন, যদি করোনাভাইরাস পরিস্থিতি আবারও বিপদজনন রুপ ধারণ করে তাহলে এসব বিধিনিষেধ পুনরায় জারি করা হবে।

শুক্রবার আরও ৭৪১ জন কোভিড-১৯ রোগী শনাক্তের পর মোট আক্রান্তের সংখ্যা গিয়ে ঠেকেছে ১ লাখ ৮০ হাজার ৪৫৮ জনে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ রবার্ট কোচ ইনস্টিটিউট এই তথ্য দিয়ে জানিয়েছে, ২৪ ঘণ্টায় আরও ৩৯ মৃত্যু নিয়ে দেশে মোট প্রাণহানির সংখ্যা এখন ৮ হাজার ৪৫০ জন।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড