• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের মধ্যস্থতা প্রস্তাব প্রত্যাখান করল চীন  

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে ২০২০, ১৭:১০
করোনা
ছবি : সংগৃহীত

লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা পরিস্থিতিতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তার এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে চীন।

রয়টার্স জানায়, শুক্রবার নিয়মিত ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান মার্কিন প্রেসিডেন্টের মধ্যস্থতার প্রস্তাব রীতিমতো উড়িয়ে দেন।

তিনি জানান, সীমান্তে সামরিক পরিস্থিতির সমাধানে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চায় না দুই দেশ।

গত ৫ মে লাদাখে প্রায় আড়াই শ চীনা সৈনার সঙ্গে মারামারি হয় ভারতীয় বাহিনীর। লোহার রড, লাঠি এমনকি ইটপাটকেল নিয়ে দুপক্ষের সংঘর্ষ হয় দুইপক্ষের মধ্যে। পরস্পরের বিরুদ্ধে সীমান্ত অতিক্রম করারও অভিযোগ।

এরপর দুই দেশের মধ্যে উত্তেজনা পরিস্থিতি সৃষ্টি হয়। চীনা প্রেসিডেন্ট শি চিনপিং সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতিও নিতে বলেন।

এমনকি উপগ্রহ চিত্রে দেখা যায়, নিয়ন্ত্রণরেখার ওপারে চীন প্রায় হাজার দশেক সেনা মোতায়েন করেছে। তিব্বতের গারি গুনশা ঘাঁটিতে চলছে নির্মাণকাজ। সেখানে হাজির বেশ কিছু যুদ্ধবিমানও। এমনকি ভারত থেকে নিজেদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যাওয়ারও প্রস্তাব দেয় চীন।

এর মধ্যে বুধবার ডোনাল্ড ট্রাম্প টুইট করে ভারত এবং চীনের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দেন। তিনি জানান, আমরা ভারত ও চীন দুই দেশকেই জানিয়েছি যে আমেরিকা তাদের মধ্যেকার ক্রমবর্ধমান সীমান্ত বিরোধের মধ্যস্থতা বা সালিশি করতে প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম। আপনাদের ধন্যবাদ!

যুক্তরাষ্ট্রের এমন প্রস্তাবের পর প্রথমবার প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাঁও লিজিয়ান জানান, চীন এবং ভারত আলোচনা ও পরামর্শের মাধ্যমে বিষয়গুলির যথাযথভাবে সমাধান করতে সক্ষম। আমরা আলাপ আলোচনার মাধ্যমে আমাদের মধ্যে হওয়া সমস্যাগুলোর যথাযথভাবে সমাধান করতে সক্ষম। এ বিষয়ে আমাদের তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কোনও দরকার নেই।

এদিকে  ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাবে সাই দেয়ার ইঙ্গিত মেলেনি ভারতের পক্ষ থেকেও। বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, লাদাখ ও সিকিমের সীমান্ত পরিস্থিতির সমাধান নিয়ে দুই পক্ষেই কূটনীতিক ও সামরিক চ্যানেলগুলো প্রচেষ্টা অব্যাহত রেখেছে। শান্তিপূর্ণ সমাধানের জন্য চীনের সঙ্গেই আমরা পুরোপুরি যুক্ত আছি।

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড