• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকংয়ের নিরাপত্তা আইন নিয়ে ব্যাপক চাপে চীন 

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে ২০২০, ১৬:২১
করোনা
ছবি : সংগৃহীত

হংকংয়ের ওপর নিরাপত্তা আইন চাপিয়ে দেওয়ার জেরে আজ শুক্রবার আন্তর্জাতিক মহলে ব্যাপক চাপের মুখে পড়েছে চীন। সমালোচকরা মনে করছেন, এ সিদ্ধান্তের জেরে হংকংয়ের অর্থনীতি ধসে পড়তে পারে।

জানা গেছে, নতুন ওই আইনের ফলে সন্ত্রাসবাদ এবং জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করে এমন ইস্যুতে হংকংয়ের কাউকে শাস্তি দিতে পারবে চীন সরকার। 

সেই সঙ্গে চীনের নিরাপত্তা বাহিনী হংকংয়ে ঢুকে যে কোনো ধরনের কার্যক্রম পরিচালনা করতে পারবে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা এবং অস্ট্রেলিয়া চীনের এ ধরনের নিয়মের কড়া সমালোচনা করেছে।

গত বছর থেকে সরকারবিরোধী বিক্ষোভকারীরা হংকংয়ে বিক্ষোভ করে আসছে। অথচ, গতকাল বৃহস্পতিবার চীন ওই আইনের পরিকল্পনাকে সমর্থন দেয়।

বৃহস্পতিবারই কানাডা এবং অস্ট্রেলিয়া যৌথ এক বিবৃতিতে জানায়, নিরাপত্তা আইনের জেরে হংকংবাসীর স্বাধীনতা আরো খর্ব হবে। আর চীনে এক দেশ দুই নীতি যেভাবে চলে আসছে, তা আরো ক্ষতিগ্রস্ত হতে পারে।

চীনের নতুন সিদ্ধান্তের সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিয়েছেন, আজ শুক্রবার তিনি চীন ইস্যুতে সাংবাদিকদের সামনে নিজের মতামত জানাবেন। তবে তিনি বলেছেন, চীনের ব্যাপারে তিনি সন্তুষ্ট নন। সূত্র : এএফপি

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড