• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জার্মানিতে ২৯ জুন পর্যন্ত চলবে লকডাউন 

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মে ২০২০, ১৯:৪৪
করোনা
ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের বিস্তার রোধে সামাজিক দূরত্ব বিধি সংক্রান্ত নির্দেশনা আগামী ২৯ জুন পর্যন্ত বাড়ানোর ব্যাপারে একমত হয়েছে জার্মান কেন্দ্রীয় সরকার ও দেশটির রাজ্য সরকারের প্রধানেরা। দেশটির সরকারি মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হচ্ছে, কত দ্রত লকডাউন বিধিনিষেধ প্রত্যহার করা যায় এ নিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে যে বিভক্তি তৈরি হয়েছিল তা দূর হয়েছে বলে জানান সরকারি মুখপাত্র। এসব বিধিনিষেধের কারণে ইউরোপের অন্যান্য দেশের চেয়ে জার্মানিকে সফল বলে বিবেচনা করা হচ্ছে।

সরকারি ওই মুখপাত্র আরও জানিয়েছেন, মঙ্গলবার কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে হওয়া ওই সমঝোতা অনুযায়ী আগামী ৬ জুন থেকে জনসমাগমের ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হবে। ওই সময় থেকে একসঙ্গে ১০ জন মানুষ একত্রিত হওয়ার অনুমতি পাবেন।

তবে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণের আশঙ্কায় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল অবশ্য চলমান এই সামাজিক দূরত্ব বিধি আগামী ৫ জুলাই পর্যন্ত বৃদ্ধি করার পক্ষে। এই সামাজিক দূরত্ব বিধিতে একজন মানুষের থেকে আরেকজন অন্তত দেড় মিটার দূরত্বে অবস্থান করতে হয়।

জার্মানির ১৬টি অঙ্গরাজ্যের প্রতিটি নানা মাত্রায় করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েছে। দেশটিতে ৮ হাজার ৩০২ জন মারা গেছে; যা ইতালি, স্পেন, ফ্রান্স ও ব্রিটেনের তুলনায় কম। লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করা হলেও জার্মানিতে এখন পর্যন্ত করোনার সংক্রমণ অতটা ব্যাপক হারে ছড়ায়নি।

সরকারি সূত্রের বরাতে রয়টার্স জানাচ্ছে, দেশটির মন্ত্রিসভা ইইউভূক্ত ২৬ দেশ ছাড়াও আগামী ১৫ জুন থেকে ব্রিটেন আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড এবং লিনচেনেস্টাইনে ভ্রমণের বিরুদ্ধে দেশের বাসিন্দাদের সতর্ক করেছে। সবচেয়ে বেশি আক্রান্ত বাভারিয়ার প্রধানমন্ত্রী পর্যটন খাত খুলে দেওয়ার বিপক্ষে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড