• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন সেনাদের মস্তিষ্কে আঘাত ঠেকাতে যৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০২০, ০৯:১৯
ভেনিজুয়েলায় তেল সরবরাহের ট্যাংকার
ভেনিজুয়েলায় তেল সরবরাহের ট্যাংকার

ভেনিজুয়েলায় নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র  ইরানের রাষ্ট্রদূত হুজ্জাত সুলতান বলেছেন,  অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বুঝতে পেরেছেন আন্তর্জাতিক আইন-কানুনের প্রতি অবশ্যই সম্মান দেখাতে হবে যাতে নতুন করে তাদের সেনাদেরকে মস্তিষ্কে আঘাত পেতে না হয়।

তিনি  গত ৮ জানুয়ারি ইরাকের আইন আল-আসাদ বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতি ইঙ্গিত করে এ কথা বলেন।

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর প্রথমে মার্কিন সরকার দাবি করেছিল, যুক্তরাষ্ট্রের কোনো কোনো সেনা হতাহত হননি। কিন্তু পরে কয়েক দফায় স্বীকার করে, তাদের বহু সেনা ক্ষেপণাস্ত্র হামলার কারণে যে বিস্ফোরণ হয়েছে তাতে মস্তিষ্কে আঘাত পেয়েছে। এটাকে তারা ট্রমাটিক ব্রেইন ইনজুরি হিসেবে অভিহিত করেছিল।

ইরানি রাষ্ট্রদূত বলেন, আল্লাহর রহমতে তারা এটা বুঝতে পেরেছে এবং যৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে। আশা করি ভবিষ্যতেও তাদের পক্ষ থেকে এ ধরণের যৌক্তিক ও সম্মানজনক সিদ্ধান্ত আসবে।

ইরানের তেলবাহী জাহাজগুলো ভেনিজুয়েলার পানিসীমায় প্রবেশ করেছে বলে খবর প্রকাশিত হওয়ার পর তিনি এ মন্তব্য করলেন।

ভেনিজুয়েলা তেলসমৃদ্ধ দেশ হলেও সাম্প্রতিক সময়ে দেশটির তেল শোধানাগারগুলো অচল হয়ে পড়ার কারণে পরিশোধিত তেলের অভাবে পড়ে দেশটি। এ অবস্থায় সম্প্রতি দু’দেশের ওপর আমেরিকার অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের পাঁচটি তেল ট্যাংকার ভেনিজুয়েলার জন্য পরিশোধিত তেল ও তেলজাত পণ্য নিয়ে দেশটির উদ্দেশে যাত্রা শুরু করে।

এ খবর পাওয়ার পর মার্কিন সরকার গত ১৪ মে হুমকি দেয়, ইরানের তেল ভেনিজুয়েলায় সরবরাহের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা ভাবছে ওয়াশিংটন। পরবর্তীতে জাতিসংঘে নিযুক্ত ভেনিজুয়েলার স্থায়ী প্রতিনিধি জানান, আমেরিকা ইরানি তেল ট্যাংকারকে বলপূর্বক বাধা দেয়ার হুমকি দিয়েছে। কোনো কোনো পশ্চিমা গণমাধ্যমে এ খবরও প্রকাশিত হয়, ইরানি তেল ট্যাংকারকে বাধা দিতে আমেরিকা ক্যারিবীয় সাগরে নৌবাহিনী পাঠিয়েছে।

এর পরিপ্রেক্ষিতে গত কয়েকদিনে ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধান আমেরিকাকে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিন সন্ত্রাসী সেনাবাহিনী দ্বারা ইরানি তেল ট্যাংকার আক্রান্ত হলে তেহরান আমেরিকার বিরুদ্ধে একই ধরনের পাল্টা ব্যবস্থা নেবে। ভেনিজুয়েলার সেনাবাহিনীও দু’দিন আগে সাগর উপকূলে ক্ষেপণাস্ত্রের মহড়া চালায়।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড