• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিমবঙ্গে আম্ফানের আঘাতে নিহত ২ 

  আন্তর্জাতিক ডেস্ক

২০ মে ২০২০, ২০:২৯
করোনা
ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট শতাব্দির প্রথম সুপার সাইক্লোনে আম্ফান শক্তি কমিয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড় হিসেবে আছড়ে পড়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলীয় অঞ্চলে। বুধবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে প্রলয়ঙ্করী এই ঝড়ের আঘাতে লণ্ডভণ্ড হয়েছে সেখানকার বেশ কিছু এলাকা। এখনও পুরোমাত্রার তাণ্ডব শুরু না হলেও তার আগেই এই ঝড়ে পশ্চিমবঙ্গে অন্তত দু'জনের প্রাণহানি ঘটেছে।

দেশটির সরকারি সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া বলছে, ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে পশ্চিমবঙ্গে অন্তত দু'জন মারা গেছেন। তাদের মধ্যে একজন গাছ চাপা পড়ে এবং অন্যজন বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ায় প্রাণ হারিয়েছেন।

আলিপুর আবহাওয়া দফতর বলছে, ঘণ্টায় ১৪০ থেকে ১৫০ কিমি বেগে ঝড় বইছে পশ্চিমবঙ্গ উপকূলে। বর্তমানে ঘূর্ণিঝড়টি তীব্র গতি নিয়ে পশ্চিমবঙ্গের দিঘা এবং বাংলাদেশের হাতিয়ার সুন্দরবন উপকূল অতিক্রম করছে। রাজ্যে ঝড়ো হাওয়া আরও দুই-তিন ঘণ্টা ধরে চলমান থাকবে।

জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঝড়ের তাণ্ডবে কার্যত লন্ডভন্ড দশা এখন দিঘার। কলকাতার একাধিক জায়গায় ঘর-বাড়ি, গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। বিভিন্ন এলাকায় রাস্তাঘাট গাছপালা উপড়ে পড়ায় যান চলাচল বন্ধ রয়েছে।

আমফান প্রবল শক্তিশালী হয়ে ধেয়ে আসায় দিঘা উপকূল ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। এই সুপার সাইক্লোনের প্রভাবে দিঘা, মন্দারমনি ,কাঁথিসহ বিস্তীর্ণ এলাকায় প্রচণ্ড ঝড় বৃষ্টি চলছে। ঝড়ের দাপটে দিঘা রেলস্টেশনের চাল উড়ে গেছে। ঝড়ের তাণ্ডবে ফুঁসছে দিঘা উপকূল। সৈকতের গার্ডওয়াল টপকে ঢেউ আঁছড়ে পড়ছে রাস্তায়। কাকদ্বীপে ঘণ্টায় ঝড়ের ১৬৭ কিলোমিটার গতিবেগে ঝড় শুরু হয়েছে।

ভারতের আবহাওয়া দফতরের মহাপরিচালক সতর্ক করে দিয়ে বলেছেন, ওডিশ্যা প্রদেশে আম্ফান ব্যাপক শক্তি নিয়ে অগ্রসর হচ্ছে। বিশেষ করে রাজ্যটির উত্তরাঞ্চলীয় উপকূলীয় জেলাগুলোতে এই ঝঢ় ধ্বংসযজ্ঞ চালাতে পারে বলে জানিয়েছেন তিনি।

ওডি/

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : আম্ফান

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড