• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আক্রান্তের সংখ্যায় ইতালি-স্পেনের রেকর্ড ভাঙল ব্রাজিল

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ মে ২০২০, ০৯:৫৮
আক্রান্ত
আক্রান্তের সংখ্যায় ইতালি-স্পেনের রেকর্ড ভাঙল ব্রাজিল (প্রতীকী ছবি)

দাবানলের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে ভয়াবহ তাণ্ডব চালানো করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় ইতালি ও স্পেনকে ছাড়িয়ে গেছে ব্রাজিল। বাংলাদেশ সময় রবিবার (১৭ মে) সকাল সোয়া ৯টার দিকে জনস হপকিন্স ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, ব্রাজিলে এখন পর্যন্ত দুই লাখ ৩৩ হাজার ১৪২ জনে শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৫ হাজার ৬৬২ জনের মৃত্যু হয়েছে।

আক্রান্তের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও যুক্তরাজ্যের পরই দেশটির অবস্থান। এর পরের অবস্থানে থাকা স্পেনে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা দুই লাখ ৩০ হাজার ৬৯৮। ইতালিতে শনাক্তের সংখ্যা দুই লাখ ২৪ হাজার ৭৬০।

শনিবার (১৬ মে) ব্রাজিলের কর্মকর্তারা দেশটিতে করোনার যে পরিসংখ্যান তুলে ধরেন তাতেই আক্রান্তের সংখ্যার দিক থেকে দেশটির অবস্থান ছিল চার নম্বরে।

এমন পরিস্থিতির মধ্যেই দেশের অর্থনীতি ফের সচল করতে মরিয়া ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারে ব্যাপক আগ্রহী ট্রাম্পের এই ব্রাজিলিয়ান ভক্ত। তার নীতির কারণে বিদ্যমান করোনা মহামারির মধ্যেই মন্ত্রিসভা ছেড়েছেন অন্তত দুই জন মন্ত্রী। শুক্রবার (১৫ মে) দ্বিতীয় স্বাস্থ্যমন্ত্রীও বলসোনারো-র কেবিনেট ছেড়ে যান।

আরও পড়ুন : করোনাকে সঙ্গী করেই বাঁচতে শিখতে হবে : ইমরান খান

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড