• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে দেশে চিকিৎসক পাঠিয়ে কিউবার দৃষ্টান্ত স্থাপন

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ এপ্রিল ২০২০, ২২:১৭
করোনা
ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের বিরুদ্ধে বৈশ্বিক লড়াইয়ে সহায়তা করতে প্রতিনিয়ত নজিরবিহীন সহায়তার দৃষ্টান্ত গড়ে চলেছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সমাজতান্ত্রিক রাষ্ট্র কিউবা। এখন পর্যন্ত বিশ্বের প্রায় কুড়িটি দেশে কয়েকশ বিশেষজ্ঞ চিকৎসক ও স্বাস্থ্যকর্মী পাঠিয়ে করোনার লড়াইয়ে সহায়তা করছে দেশটি।

এবার এই সহায়তার অংশ হিসাবে দক্ষিণ আফ্রিকায় দুই শতাধিক চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মী পাঠিয়েছে কিউবা। সোমবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ফরাসী বার্তাসংস্থা এএফপি বলছে, আফ্রিকা মহাদেশে এখন পর্যন্ত সর্বোচ্চ ৪ হাজার ৫৪৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। ইতোমধ্যে এই ভাইরাসে দেশটিতে মারা গেছেন ৮৭ জন।

সোমবার সকালের দিকে কিউবার পাঠানো চিকিৎসক প্রতিনিধি দল দক্ষিণ আফ্রিকায় পৌঁছে দেশটির বেশ কয়েকজন মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কিউবার ২১৭ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী আজ দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছে... করোনাভাইরাস মহামারির বিস্তারের লাগাম টানার কাজে সহায়তা করতে তারা এসেছেন।

কিউবার এই বিশেষজ্ঞ দলে রয়েছেন মহামারি বিশেষঞ্জ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, পারিবারিক চিকিৎসক ও স্বাস্থ্যসেবা প্রযুক্তি প্রকৌশলী।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দক্ষিণ আফ্রিকায় ব্যাপক বিধি-নিষেধ আরোপ করা হয়েছে; যা আগামী ১ মে থেকে ধারাবাহিকভাবে শিথিল করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। কিউবার পারিবারিক চিকিৎসকরা দক্ষিণ আফ্রিকায় প্রত্যেকটি বাড়িতে গিয়ে লোকজনকে স্ক্রিনিং এবং পরীক্ষা কার্যক্রম পরিচালনা করবেন।

দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত ১ লাখ ৬ হাজারের বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে; এরমধ্যে দেশটির সবচেয়ে জনবহুল প্রদেশে গটেংয়েই সাড়ে ১৩ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হয়। এই প্রদেশেই এখন পর্যন্ত সর্বোচ্চসংখ্যক মানুষের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

আফ্রিকা মহাদেশে দ্বিতীয় দেশ হিসাবে কিউবার মেডিক্যাল সহায়তা পাচ্ছে দক্ষিণ আফ্রিকা। এর আগে, চলতি মাসের শুরুর দিকে করোনাভাইরাসের লড়াইয়ে সহায়তার অংশ হিসাবে অ্যাঙ্গোলায় আড়াই শতাধিক চিকিৎসক পাঠায় কিউবা।

মার্কিন নিষেধাজ্ঞায় জর্জরিত ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সমাজতান্ত্রিক রাষ্ট্র কিউবা বিশ্বে করোনাভাইরাস মহামারিতে নজিরবিহীন এক মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে। করোনার লড়াইয়ে সহায়তা করতে গত দুই সপ্তাহে বিশ্বের ১৯টি দেশে মেডিক্যাল টিম পাঠিয়েছে কিউবা; যা বিশ্বজুড়ে প্রশংসিত হচ্ছে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড