• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রান্সজুড়ে আতঙ্ক, পানিতেও মিলেছে করোনা ভাইরাস!

  আন্তর্জাতিক ডেস্ক

২১ এপ্রিল ২০২০, ২১:১৯
করোনা ভাইরাস
আতঙ্কের মাঝে ফ্রান্সে পানিতে মিলল করোনা ভাইরাস (প্রতীকী ছবি)

দেশে দেশে ভয়াল থাবা বসিয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিষাক্ত ছোবলে মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাস গুঁড়িয়ে দিচ্ছে মানবসভ্যতা ও বিজ্ঞানের দম্ভ। কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। শুধুই মৃত্যুর অপেক্ষা। পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা উঠেপড়ে লেগেছেন একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরিতে। তবে এখনও সফলার মুখ দেখেননি কেউ। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক শীর্ষ কর্মকর্তা তো বলেই দিয়েছেন, এসব চেষ্টাতে কোনো লাভ হবে না। অদূর ভবিষ্যতে করোনার কার্যকরি কোনো প্রতিষেধক তৈরি হওয়ার নিশ্চয়তা নেই।

এ দিকে, বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে করোনার সংক্রমিত রোগ কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর সংখ্যা ২৬ লাখে পৌঁছেছে। মৃত্যু হয়েছে ১ লাখ ৭১ হাজারেরও বেশি মানুষের। এতদিন ধারণা করা হচ্ছিল শুধু মানুষের মাধ্যমেই এই ভাইরাস ছড়ায়। তবে এবার ফ্রান্সে দেখা গেল আঁতকে ওঠার মতোই এক ঘটনা। প্যারিসের সাপ্লাইয়ের পানিতে মিলেছে করোনা ভাইরাসের সন্ধান। এতে অনেকেই পাইপলাইনের পানি পান থেকে বিরত থাকছেন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্যারিসের যে পানিতে করোনার সন্ধান পাওয়া গেছে, তা জনসাধারণের পাইপলাইনে ব্যবহার করা হয় না। মূলত প্যারিসের বিখ্যাত সেইন নদী থেকে এ পানি উত্তোলন করে শুধু রাস্তা পরিষ্কার বা বাগানে ছিটানো হয়। এছাড়া প্যারিসের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা বিখ্যাত ফোয়ারাগুলিতেও এ পানিই ব্যবহার করা হয়। প্যারিস ওয়াটার সাপ্লাই অথোরিটি সেইন নদী থেকে এ পানি উত্তোলন করে।

সংস্থাটি জানায়, এ ঘটনায় সাধারণ মানুষের আতঙ্কিত হওয়া কোনো কারণ নেই। এতে মানুষের কোনো সমস্যা হবে না। কারণ তাদের জন্য পানীয় জলের যে পাইপলাইনগুলো আছে, তার সঙ্গে এটির কোনো সম্পর্ক নেই। সেগুলি সম্পূর্ণ একটি বিচ্ছিন্ন সিস্টেমে চলে। তাই আশঙ্কার কোনো কারণ নেই। কিন্তু এরপরও মানুষের মধ্যে ভয় কাটছে না।

আরও পড়ুন : করোনার ছোবলে পাকিস্তানে একদিনে সর্বোচ্চ মৃত্যু-আক্রান্তের রেকর্ড

ফ্রান্সের রাজধানী প্যারিসের ২৭টি বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা হয়েছিল পৌরসভার পানির নমুনা। তার মধ্যে ৪টি নমুনায় সামান্য পরিমাণে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে বলে জানিয়েছে প্যারিস ওয়াটার অথরিটি। নমুনা পরীক্ষায় কোভিড-১৯ পাওয়ার সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হয় সম্পূর্ণ নেটওয়ার্কটি।

সূত্র- ইকোনমিক টাইমস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড