• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জার্মানিতে লকডাউন শিথিল

  আন্তর্জাতিক ডেস্ক

২০ এপ্রিল ২০২০, ১৭:০৫
জার্মানি
ছবি : সংগৃহীত

ধীরে ধীরে লকডাউন প্রত্যাহারের পথে হাঁটছে জার্মানি। সোমবার থেকে দেশটি লকডাউনের কিছু নিষেধাজ্ঞা শিথিল করছে। ফলে কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও দোকান পুনরায় চালু হতে যাচ্ছে। সরকারের এমন সিদ্ধান্তকে জার্মানির স্বাভাবিক অবস্থায় ফিরে আসার প্রথম পদক্ষেপ হিসেবে অভিহিত করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, জার্মান সরকার সর্বোচ্চ ৮০০ মিটার আয়তনের দোকান খোলার অনুমতি দিয়েছে। তবে দোকান খোলার অনুমতি দেওয়া হলেও করোনা প্রতিরোধে হাত ধোঁয়া ছাড়াও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার কড়া নির্দেশ দিয়েছে সরকার।

তবে যত আয়তনেরই হোক না কেন বইয়ের দোকান, গাড়ি ও মোটরসাইকেল মেরামতের সব দোকান পুনরায় খোলার অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া জার্মানির বেশি কিছু অঞ্চলে চিড়িয়াখানাও পুনরায় খুলে দেওয়া হয়েছে। তবে দোকান ও ব্যবসাকেন্দ্র খোলার বিষয়টি একেক রাজ্যে একেক রকম ভাবে হচ্ছে।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্প্যান গত শুক্রবার বলেন, তার দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে এসেছে। আক্রান্ত হওয়ার সংখ্যা কমে যাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে এসেছে বলে দাবি করেন তিনি জানান, দেশে এখন সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা নতুন আক্রান্তের সংখ্যার চেয়ে বেশি। তারপরই এমন পদক্ষেপ নিল দেশটি।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে স্প্যান বলেন, ‘আজকের নিরিখে বলতে পারি, এই মহামারি এখন নিয়ন্ত্রণের মধ্যে চলে এসেছে। দেশের স্বাস্থ্যব্যবস্থা স্থিতিশীল আছে বলেও জানান তিনি। জার্মান স্বাস্থ্যমন্ত্রীর এমন কথা এটাই প্রমাণ করে যে, তাদের লকডাউন এবং ব্যাপকহারে পরীক্ষার মতো পদক্ষেপ সফল হয়েছে।

আরও পড়ুন : করোনা পরীক্ষার সময় কমাতে ঘানায় ড্রোন ব্যবহার

তবে সবচেয়ে আশাব্যঞ্জক বিষয় হলো, জার্মানিতে প্রায় দেড় লাখ মানুষ করোনায় আক্রান্ত হলেও চিকিৎসা সেবা দিয়ে দেশটি ৮৮ হাজারের বেশি মানুষকে সুস্থ করে তুলেছে। সর্বশেষ হিসাব বলছে, জার্মানির ৬০ শতাংশের বেশি করোনা রোগী এখন সুস্থ। আর কোনো দেশে এত রোগী এখনো সুস্থ হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড