• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজেরিয়ায় পদদলনে নিহত ৫

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ এপ্রিল ২০২০, ১১:৩৯
নাইজেরিয়া
ছবি : সংগৃহীত

জঙ্গি হামলায় বাস্ত্যুচুত হাজার হাজার মানুষের মাঝে নগদ অর্থ ও পোশাক বিতরণের সময় নাইজেরিয়ায় পদদলনে এক তরুণীসহ অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো প্রদেশে এই পদদলনে আরও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

পশ্চিম আফ্রিকার এই দেশটির ক্যামেরুন সীমান্তের বোর্নো প্রদেশের গ্যামবোরু শহরের আশ্রয় শিবিরে ৭০ হাজারের বেশি গৃহহীন মানুষের বসবাস।

স্থানীয় মেডিক্যালের কর্মকর্তারা বলেছেন, শনিবার সকালের দিকে গ্যামবোরুর আশ্রয় শিবিরে নগদ অর্থ এবং তৈরি পোশাক বিতরণ করতে আসেন সরকারি একটি প্রতিনিধি দল। তারা শিবিরের নারী ও শিশুদের মাঝে এই ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু করলেও সেখানে পদদলনের ঘটনা ঘটে। এতে এক তরুণী ও চার নারী মারা যান।

স্থানীয় জঙ্গি গোষ্ঠীগুলোর সঙ্গে সংঘাতে জড়িত বেসামরিক মিলিশিয়ারা বলেছে, 'পদদলনের মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি হবে। প্রাথমিকভাবে কমপক্ষে ১২ নারী ও এক শিশুর প্রাণহানির তথ্য পাওয়া গেছে।'

এক দশকের বেশি সময় আগে আফ্রিকার দারিদ্র পীড়িত নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে স্থানীয় জঙ্গি গোষ্ঠী বোকো হারাম ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারকে উৎখাতের বিদ্রোহ শুরু করে। সরকারি বাহিনীর সঙ্গে বোকো হারাম জঙ্গিদের দীর্ঘ এই সংঘাতে দেশটির বিশ লাখের বেশি মানুষ বাস্ত্যুচুত হয়েছেন। এসব বাস্ত্যুচুত মানুষ পুরোপুরি সরকারি সহায়তার ওপর নির্ভরশীল।

আরও পড়ুন : লকডাউন ঘোষণায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মামলা!

২০১৬ সালে বোকো হারামের একটি অংশ ইরাক ও সিরিয়া ভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করে। নাইজেরিয়ার এই জঙ্গি গোষ্ঠীর সংঘাতে এখন পর্যন্ত ৩৬ হাজার মানুষ মারা গেছেন। বোকো হারামের শিকড় পৌঁছেছে প্রতিবেশী চাদ, নাইজার এবং ক্যামেরুনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড