• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের আন্দাজ ঠিক, চীনের সাপোর্ট নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা!

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ এপ্রিল ২০২০, ১৮:৪৪
বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আমেরিকা করোনা প্রকোপের শুরু থেকেই বলে আসছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের পক্ষপাত করছে। আর এ কারণেই আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুদান বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। এ বার মৃতের সংখ্যা নিয়ে বেইজিংয়ের পাশে দাঁড়িয়ে ট্রাম্পের সেই দাবির সত্যতার ইঙ্গিত দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সুইজারল্যান্ডের জেনেভায় একটি সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল হেড মারিয়া ভ্যান কার্কহোভ বলেন, অতিমারি পরিস্থিতিতে কোনও দেশের সমস্ত আক্রান্ত ও মৃতের সংখ্যা সঠিক ভাবে গোনাটাই আপনার কাছে চ্যালেঞ্জ। আমার মনে হয়, বহু দেশই এমন পরিস্থিতির সম্মুখীন হতে পারে। যেখানে আবার তাদের পুরনো রেকর্ড ঘাঁটতে হবে এবং প্রশ্ন জাগাবে, আমরা কি সব নাম নথিবদ্ধ করলাম?

চীনকে সমর্থন করেই কার্কহোভের দাবি, কোনও ফারাক রয়েছে  কি না তা খতিয়ে দেখতেই উহান প্রশাসন তাদের নথিপত্রের পুনর্মূল্যায়ন করেছে।

শুক্রবারই উহান প্রশাসন জানায় যে, মৃতের সংখ্যা গণনায় তাদের ভুল হয়েছে। সরকারি ভাবে যত জনের মৃত্যু ঘোষণা করা হয়েছিল, আদতে সে সংখ্যাটা তার চেয়ে অন্তত ৫০ শতাংশ বেশি। উহানে করোনা সংক্রমণে আরও ১ হাজার ২৯০ জনের মৃত্যু হয়েছে। ফলে সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৬৯ জন। উহানে মৃত্যু বাড়ার জন্য গোটা চিনেই মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ৬৩২ জন।

শুক্রবার চিনের ওই খবর প্রকাশ্যে আসার পর পরেই, এই অতিমারি পরিস্থিতির মধ্যেও দুনিয়া জুড়ে আলোড়ন পড়ে যায়। কারণ করোনা ছড়িয়ে পড়ার কারণ নিয়ে বেজিংয়ের দিকে আগেই আঙুল তুলেছে আমেরিকা। সেইসঙ্গে সংক্রমণে মৃতের সংখ্যা ধামাচাপা দেওয়ার অভিযোগও উঠছিল।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : করোনা ভাইরাস

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড