• মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় মৃত্যুর সঙ্গে বায়ুদূষণের সম্পর্ক! 

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২০, ১৯:৩৫
করোনা
ছবি : সংগৃহীত

বায়ুদূষণ শ্বাসকষ্টজনিত সমস্যার ঝুঁকি বাড়ায়, যা করোনা রোগীর জন্য মারাত্মক হতে পারে। কোভিড-১৯ সংক্রমণের শিকার ব্যক্তিদের উল্লেখযোগ্য উচ্চ মৃত্যুহারের সঙ্গে বায়ুদূষণের সম্পর্ক রয়েছে বলে সাম্প্রতিক এক বিশ্লেষণে উঠে এসেছে। 

যুক্তরাষ্ট্রের বোস্টনের হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের গবেষকেরা এ গবেষণা করেছেন।

দ্য গার্ডিয়ান–এর প্রতিবেদনে জানানো হয়, ৪ এপ্রিল পর্যন্ত ৩ হাজার মার্কিন কাউন্টির ৯৮ শতাংশ জনসংখ্যা নিয়ে করা গবেষণায় বায়ুদূষণ এবং কোভিড-১৯–এর মৃত্যু বিশ্লেষণ করেছেন গবেষকেরা। এতে দেখা গেছে, বায়ুদূষণের মাত্রা সামান্য বাড়লেই ১৫ শতাংশ পর্যন্ত মৃত্যুহার বেড়েছে। অন্যদিকে, ম্যানহাটানে বায়ুদূষণের মাত্রা কম থাকায় শত শত মানুষ বেঁচে গেছে।

গবেষকেরা দাবি করেছেন, দেশজুড়ে বিষাক্ত বায়ু স্তরের বিশাল পার্থক্যের পরিপ্রেক্ষিতে গবেষণাটি প্রমাণ করেছে যে দূষিত বায়ু অঞ্চলের লোকের তুলনায় তুলনামূলক কম দূষিত বায়ুর অঞ্চলে বাসকারীদের মারা যাওয়ার আশঙ্কা কম। দূষিত বায়ু শ্বাসকষ্টের ঝুঁকি বাড়ানোর পাশাপাশি কোভিড-১৯-এর ক্ষেত্রে মারাত্মক হয়ে উঠতে পারে। এর পাশাপাশি শ্বাসকষ্ট ও হৃদরোগের অন্যান্য সমস্যার কারণও হতে পারে।

ইতালির গবেষকদের করা পৃথক আরেকটি গবেষণায় দেখা গেছে, দেশটির উত্তরাঞ্চলে উচ্চ মৃত্যুর হারের সঙ্গে বায়ুদূষণের সর্বোচ্চ স্তরের বিষয়টি সম্পর্কিত।

অবশ্য এ গবেষণার সীমাবদ্ধতা নিয়েও প্রশ্ন তুলছেন গবেষকেরা। লন্ডনের কুইন মারি ইউনিভার্সিটির গবেষক অধ্যাপক জোনাথান গ্রিগ বলেন, অধ্যয়নটি পদ্ধতিগতভাবে ঠিক থাকলেও এর সীমাবদ্ধতার মধ্যে ধূমপানের মতো গুরুত্বপূর্ণ কারণ পরিমাপ করা হয়নি। স্পষ্টতই, এ বিষয়ে জরুরিভাবে আরও গবেষণা প্রয়োজন। কারণ লকডাউন সহজ হয়ে যাওয়ার পরে স্থানীয়ভাবে দূষণ আবার ফিরে আসবে।

হার্ভার্ডের গবেষক দলের সদস্য র‌্যাচেল নেথেরি বলেন, ‘২০০৩ সালের মহামারির সময়েও সার্স ভাইরাসে মৃত্যু ঝুঁকি বাড়াতে বায়ুদূষণের ভূমিকা দেখা গিয়েছিল। আমরা মনে করছি, আমাদের গবেষণার ফল আগের অনুসন্ধানগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।’

গবেষণার সঙ্গে যুক্ত আরেক গবেষক শিয়াও ইয়ু বলেন, ‘তাদের গবেষণা কোভিড-১৯ বিস্তারের ঝুঁকি কমানোর পাশাপাশি অতিরিক্ত সতর্কতা গ্রহণ করতে উত্সাহিত করতে পারবে। এ ছাড়া বায়ুদূষণের বিদ্যমান বিধিবিধান কার্যকর করার প্রয়োজনীয়তার ওপর আলোকপাত করবে এ গবেষণা। তা না করতে পারলে কোভিড-১৯–এর মৃত্যুর সংখ্যা বাড়তে পারে।’

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড