• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্দি বিনিময় আলোচনা থেকে সরে গেল তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ এপ্রিল ২০২০, ১৫:৫৯
তালেবান যোদ্ধা
তালেবান যোদ্ধা (ছবি : সংগৃহীত)

আফগানিস্তানের সরকারের সঙ্গে বন্দি বিনিময় নিয়ে যে আলোচনা হওয়ার কথা ছিল তা থেকে সরে এসেছে তালেবান গোষ্ঠী। কাবুল সরকার বন্দি বিনিময়ে অহেতুক বিলম্ব করছে বলে অভিযোগ করে এ আলোচনা সরে দাঁড়ায় তালেবান।

তালেবানের কাতার দফতরের মুখপাত্র সোহিল শাহিন আজ (মঙ্গলবার) টুইটার বার্তায় জানান, তালেবানের কারিগরি দল আলোচনায় অংশ নেবে না। বার্তায় তিনি এ আলোচনাকে নিস্ফল বৈঠক হিসেবে উল্লেখ করেন। তিনি আরও বলেন,  একের এক অজুহাত তুলে তালেবান বন্দিদের মুক্তি বিলম্বিত করা হচ্ছে।

ফেব্রুয়ারি মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালেবান গোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত চুক্তির অংশ হলো বন্দি বিনিময়। আর এর মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীকে পুরোপুরি প্রত্যাহারের কথা বলা হয়েছে। তালেবানের সঙ্গে আলোচনা অংশ নেয় নি বা চুক্তিতে সইও করে নি আফগান সরকার। এরপরও তারা তালেবান বন্দিদের মুক্তি দিতে রাজি হয়েছে।

কাবুল সরকারের এক মুখপাত্র বলেন, তারা বন্দি বিনিময় পরিকল্পনা অনুযায়ী কাজ করবেন। এদিকে, অজুহাত তুলে বন্দি বিনিময় প্রক্রিয়াকে বানচাল না করার জন্য তালেবানের প্রতি আহ্বান জানান  আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জাভিদ ফয়সাল।

শান্তি চুক্তি অনুযায়ী কাবুল সরকারের পাঁচ হাজার তালেবান বন্দি এবং তালেবানকে আফগান সরকারের এক হাজার বন্দি মুক্তি দেয়ার কথা রয়েছে।


ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড