• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমেরিকার জন্য ওষুধ ও ত্রাণ পাঠাল ইরানের ছাত্ররা

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ এপ্রিল ২০২০, ০৯:৪৯
আমেরিকার জন্য ওষুধ ও ত্রাণ পাঠাল ইরানের ছাত্ররা
আমেরিকার জন্য ওষুধ ও ত্রাণ পাঠাল ইরানের ছাত্ররা (ছবি সংগৃহীত)

ইরান পৃথিবীর একমাত্র দেশ যে করোনা ভাইরাস মোকাবেলার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী এবং ওষুধ সহজে কিনতে পারছে না। 

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে জাতিসংঘ ও বিশ্বের বিভিন্ন দেশের দাবি সত্ত্বেও হোয়াইট হাউজ ইরানের ওপর নিষেধাজ্ঞা বজায় রাখবে বলে সম্প্রতি ঘোষণা করেছে এবং ওয়াশিংটন সম্প্রতি তেহরানের ওপর বেশ কয়েকটি নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

ইরান করোনাভাইরাস মোকাবেলায় ইরান অনেক দেশের তুলনায় বেশ সাফল্য অর্জন করলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে। 

তবে, ইরানের ওপর অবরোধ চাপিয়ে আমেরিকাও ভালো নেই। দেশটির স্বাস্থ্যখাত পুরোপুরি ভেঙে পড়েছে। পর্যাপ্ত টেস্ট কিট, পিপিই, হ্যান্ড সেনিটাইজার এমনকি সাবানও নেই। ইতোমধ্যে নিউ জার্সি শহরের ডাক্তার ফ্রাঙ্ক গ্যাবরিন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বিনা চিকিৎসায়। 

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে আমেরিকা বিশ্বে শীর্ষে অবস্থান করছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে দুই লাখ ১৭ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ৫ হাজার তিনশ’র বেশি।

আমেরিকার এ সংকটজনক মুহূর্তে দেশটির জনগণের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে ইরানের ছাত্ররা।

ফার্সনিউজ’র খবরে বলা হয়েছে, ইরানের স্বেচ্ছাসেবী বাহিনী বাসিজের ছাত্ররা তেহরানে আমেরিকার স্বার্থ দেখাশোনাকারী সুইস দূতাবাসে জরুরি ওষুধ ও মানবিক ত্রাণ পাঠিয়েছে।

বিশ্ব মহামারী করোনার মধ্যেও ট্রাম্প প্রশাসন অবরোধ শিথিল না করায় প্রতীকী প্রতিবাদ হিসেবে এবং প্রয়োজনে মার্কিন জনগণের পাশে থাকার ঘোষণা দিয়ে তারা এক গাড়ি ওষুধ ও মানবিক ত্রাণসামগ্রী পাঠিয়েছে।

এর আগে একই দূতাবাসের মাধ্যমে ইরানের ইসলামি ব্প্লিবী গার্ড বাহিনী (আইআরজিসি) পরিচালিত 'বাকিতুল্লাহ মেডিকেল সায়েন্স ইউনিভার্সিটি' কর্তৃপক্ষ আমেরিকার জনগণের জন্য ইরানের তৈরি করোনা শনাক্তকরণ কিট উপহার হিসেবে পাঠিয়েছে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড