• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোদির কাছে ২৫ হাজার কোটি রুপি চাইলেন মমতা

  আন্তর্জাতিক ডেস্ক

০২ এপ্রিল ২০২০, ২৩:২৮
মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে পশ্চিমবঙ্গের জন্য ২৫ হাজার কোটি রুপি সহায়তা চেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

নিজের জনগণের বিনামূল্যে রেশন সরবরাহ এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্প চালিয়ে যাওয়ার জন্য এ মুহূর্তে রাজ্য সরকারের বিপুল অর্থ প্রয়োজন, কেন্দ্র সরকারে উল্লেখ করেছেন তিনি।

বৃহস্পতিবার (০২ এপ্রিল) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এ সংক্রান্ত একটি চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এতে মমতা বলেন, লকডাউনের ফলে কলকারখানা সব বন্ধ থাকায় রাজ্যের রাজস্ব আদায় প্রায় বন্ধ। এ পরিস্থিতিতে বহু রাজ্য সরকারি কর্মচারী ও পেনশনভোগীর পুরো বেতন ও পেনশন দিতে পারছে না। সেই পরিস্থিতিতেও কিন্তু পুরো বেতন দিয়েছে পশ্চিমবঙ্গ।

মমতা বলেন, কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াই করার জন্য কেন্দ্রের সহায়তা খুবই প্রয়োজন পশ্চিমবঙ্গ সরকারের। তাই কেন্দ্রীয় সরকারকে ওই আর্থিক সহায়তার জন্য অনুরোধ করছি।

তৃণমূল নেত্রী বলেন, অন্যান্য অনেক রাজ্যের মতো আমাদের রাজ্যেও সংকটজনক আর্থিক অবস্থা তৈরি হয়েছে। সব ধরনের ব্যবসা বন্ধ থাকায় বাস্তবে কোনো রাজস্বই আদায় হচ্ছে না। তবুও আমরা এই মাসে কোনোমতে সরকারি কর্মচারীদের বেতন, মজুরি এবং পেনশন দিতে পেরেছি।

‘এ পরিস্থিতির মধ্যে রাজ্যের শিশুকন্যা, শিক্ষার্থী, কৃষক, অসংগঠিত শ্রমিক, দুর্বল শ্রেণি, সংখ্যালঘু সম্প্রদায়, এসসি, এসটি এবং ওবিসি সম্প্রদায়ের মানুষদের প্রতি আমাদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে হবে। প্রায় নয় কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রতিশ্রুতিও রাখতে হবে আমাদের। তাই এই সহায়তার প্রয়োজন।’

এছাড়া রাজ্যের জনগণের কর মওকুফের প্রস্তাবও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিকে, কেন্দ্রের কাছ থেকে রাজ্যের যা প্রাপ্য, তা থেকে ১১ হাজার কোটি টাকা আগেই কমিয়ে দিয়েছে কেন্দ্র সরকার। এরপরও বাজেট বরাদ্দ অনুযায়ী যে ৩৬ হাজার কোটি টাকা রাজ্য পাবে, সে টাকা এখনই দিয়ে দেওয়া হোক বলেও অনুরোধ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড