• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে চিকিৎসা খাতে নিষেধাজ্ঞা, স্বীকার করল মার্কিন গণমাধ্যম

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ মার্চ ২০২০, ১৯:৪৯
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ছবি : সংগৃহীত)

ইরানের বিরুদ্ধে মার্কিন অন্যায় নিষেধাজ্ঞা বহাল থাকায় বিশেষ করে ওষুধ, চিকিৎসা সামগ্রী ও অন্যান্য জরুরি পণ্য আমদানি বন্ধ থাকায় করোনা ভাইরাস মোকাবেলায় ইরানকে হিমশিম খেতে হচ্ছে। ইরানের এ কঠিন পরিস্থিতিকে দেশটির ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির সুযোগ হিসেবে দেখছেন মার্কিন কর্মকর্তারা।

ইরানের এ দুরবস্থার কথা খোদ মার্কিন গণমাধ্যমগুলোও স্বীকার করছে। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এ সংক্রান্ত এক প্রতিবেদনে লিখেছে, ‘আমেরিকার নিষেধাজ্ঞার কারণে ওষুধ, চিকিৎসা সামগ্রী এমনকি এসব সরঞ্জাম নিজেরা তৈরির জন্য প্রয়োজনীয় প্রাথমিক উপাদানগুলোও আমদানি করতে পারছে না ইরান।’ দৈনিকটি আরো লিখেছে, ‘ইরানের তেল রপ্তানি ও ব্যাংকিং-খাতে নিষেধাজ্ঞার কারণে ইরানের জন্য এ সংকট তৈরি হয়েছে। মার্কিন অর্থমন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ‘যেসব বিদেশি কোম্পানিকে   ইরানে চিকিৎসা সামগ্রী পাঠানোর অনুমতি দেয়া হয়েছিল তাদের সংখ্যা কমিয়ে আনা হয়েছে।’ চিকিৎসকরা বলছেন, এসব অতি জরুরি পণ্যের মধ্যে রয়েছে অক্সিজেন তৈরির যন্ত্র, ভেন্টিলেটর ও তাপ পরিমাপক যন্ত্রপাতি প্রভৃতি যা আমদানিতে আমেরিকা বাধা দিচ্ছে।  

পর্যবেক্ষকরা বলছেন, ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির অংশ হিসেবে আমেরিকা এ অমানবিক নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ফের ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। অর্থনৈতিক, বাণিজ্য, তেল, শিল্প, খনিজ এমনকি কূটনৈতিক অঙ্গনেও কঠোর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে ওষুধ ও চিকিৎসা সামগ্রীর মতো জরুরি পণ্যের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। ফলে মানুষ চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। মার্কিন সাংবাদিক এরিং কানিঙ্গহাম বলেছেন, ‘পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, ওষুধ ও চিকিৎসা সামগ্রীর ওপর কোনো নিষেধাজ্ঞা নেই। অথচ বাস্তবতা হচ্ছে এ খাতে নিষেধাজ্ঞার কারণে পাশ্চাত্যের কোনো কোম্পানিই ইরানের সঙ্গে বাণিজ্য করার বা চিকিৎসা সামগ্রীর মতো জরুরি পণ্য সরবরাহের সাহস পাচ্ছে না’। 

এ অবস্থায় ইরানসহ সারা বিশ্ব যখন করোনা ভাইরাসে আক্রান্ত তখন নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরিবর্তে ওয়াশিংটন ফের নতুন করে তেহরানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। ফলে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেয়ার ক্ষেত্রে ইরান কঠিন সংকটের মধ্যে পড়েছে এবং এরই মধ্যে বহু মানুষ প্রাণ হারিয়েছে। তাই আমেরিকার একজন আইনজীবী বলেছেন, ওষুধ ও চিকিৎসা সামগ্রীর ওপর নিষেধাজ্ঞা নেই বলে দাবি করা হলেও  বাস্তবতা হচ্ছে নিষেধাজ্ঞার কারণে ইরান জরুরি কোনো পণ্যই আমদানি করতে পারছে না’। তিনি এ নিষেধাজ্ঞাকে ইরানের জন্য মাইনে পরিপূর্ণ ভূমীর ওপর দিয়ে পথ চলার সঙ্গে তুলনা করেছেন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড