• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে আক্রান্ত ১৬৫৮, মৃত্যু ১৯

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২০, ২২:৫৯
করোনা
পাকিস্তানে আক্রান্ত ১৬৫৮ (ছবি : সংগৃহীত)

‘করোনা ভাইরাসে পাকিস্তানে মৃত্যু হার কম’, দেশটির সরকারের এমন দাবি করার একদিন পরই সোমবার (৩০ মার্চ) মৃতের সংখ্যা বেড়ে ১৯ জন আর আক্রান্তের সংখ্যা বেড়ে এক হাজার ৬৫৮ জনে দাঁড়িয়েছে বলে ডন জানিয়েছে।

সিন্ধুর স্বাস্থ্য ও জনকল্যাণ মন্ত্রীর বরাত দিয়ে জিও নিউজ জানায়, এদিন দেশটির সিন্ধু প্রদেশে নতুন করে দুই জনের মৃত্যু হয় যাদের একজনের বয়স ৬৬ বছর ও অপরজনের বয়স ৫২ বছর। তারা দু’জনেই করাচির বাসিন্দা এবং তিন দিন আগে তারা করোনাভাইরাস সংক্রমণজনিত রোগ কোভিড-১৯ এ আক্রান্ত বলে শনাক্ত হয়েছিল।

কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তানের গিলগিট-বালিতস্তান স্বায়ত্তশাসিত অঞ্চলে কোভিড-১৯ এ আরেক চিকিৎসকের মৃত্যু হয়েছে।

ওই অঞ্চলের নগর এলাকার সুমির গ্রামে সরকারি এক স্বাস্থ্য ইউনিটে কর্মরত এক রেডিওলোজিস্টের মৃত্যু হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার পর তাকে স্থানীয় মিনাপিন কোয়ারেন্টিন সেন্টারে রাখা হয়েছিল। সেখানেই মালিক আশদার নামের এই চিকিৎসকের মৃত্যু হয়।

এই চিকিৎসকের কোনো বিদেশ ভ্রমণের ইতিহাস নেই বলে ওই অঞ্চলের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

এর আগে গিলগিট-বালতিস্তানে নভেল করোনাভাইরাস সংক্রমণের এক তরুণ চিকিৎসকের মৃত্যু হয়েছিল। করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে এই তরুণ চিকিৎসকের ভূমিকার কারণে তাকে ‘বীর’ বলে অভিহিত করেছিল স্থানীয়রা।

এদিকে পাকিস্তানি বিজ্ঞানীয় ড. আতাউর রহমান পাকিস্তানে পাওয়া করোনাভাইরাসের ক্রোমোজোম চীনে পাওয়া করোনাভাইরাসের মতো প্রাণঘাতী নয় বলে দাবি করেছেন।

জিও পাকিস্তানকে তিনি বলেছেন, “চীনে যে ধরনের করোনা ভাইরাস পাওয়া গেছে তার চেয়ে পাকিস্তানে পাওয়া করোনাভাইরাসের ক্রোমোজোম আলাদা।”

করাচি বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল সেন্টার ফর কেমিক্যাল এন্ড বায়োলজিক্যাল সায়েন্সের জামিলুর রহমান সেন্টার ফর জেনোমা রিসার্চের গবেষণা প্রতিবেদনে এ বিষয়টি উঠে এসেছে বলে জানিয়েছেন ড, আতাউর।

পাকিস্তানের প্রদেশগুলোর মধ্যে ৬৩৮ জন আক্রান্ত নিয়ে শীর্ষে আছে পাঞ্জাব, এরপর ৫০২ জন আক্রান্ত নিয়ে দ্বিতীয় অবস্থান সিন্ধু, খাইবার পাখতুনখোয়ায় আক্রান্ত ১৯২ জন, বেলুচিস্তানে ১৪১ জন, রাজধানী ইসলামাবাদে ৫১ জন, গিলগিট-বালতিস্তানে ১২৮ জন ও আজাদ কাশ্মীরে আক্রান্ত ছয় জন বলে জানিয়েছে ডন।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড