• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে নতুন করে হামলার পরিকল্পনা, মার্কিন সেনা মোতায়েন

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২০, ২০:৪২
আল-আসাদ সামরিক ঘাঁটিতে মার্কিন সেনাদের টহল
আল-আসাদ সামরিক ঘাঁটিতে মার্কিন সেনাদের টহল (ছবি : সংগৃহীত)

ইরাকের আইন আল-আসাদ সামরিক ঘাঁটিতে নতুন করে মার্কিন সরকার সেনা মোতায়েন করছে। ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির বিরুদ্ধে মার্কিন সেনারা নতুন করে সামরিক আগ্রাসন চালানোর পরিকল্পনা করছে বলে খবর বের হওয়ার পর এই তথ্য প্রকাশ হলো।

ইরাকের নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আরবি ভাষার বার্তা সংস্থা জানিয়েছে আল-মালোমাহ জানিয়েছে, মার্কিন সেনা এবং সামরিক উপদেষ্টাদের নিয়ে একটি বিমান গতকাল (রোববার) ওই ঘাঁটিতে অবতরণ করে। নিউইয়র্ক টাইমস গত সপ্তাহে জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন সেনা কমান্ডারদেরকে পপুলার মোবলাইজেশন ইউনিটের বিরুদ্ধে অভিযান জোরদার করার নির্দেশ দিয়েছে।

গতকাল পপুললার মোবিলাইজেশনের শীর্ষ পর্যায়ের নেতা কুসে আল-আনবারি বলেছেন, আনবার এবং কিরকুক প্রদেশ থেকে অপ্রয়োজনীয় কিছু সেনা ইউনিটকে মার্কিন সামরিক বাহিনী সরিয়ে নিয়েছে। পপুলার মোবিলাইজেশন ইউনিটের হামলায় যাতে বড় রকমের ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হয় সে পরিকল্পনা থেকেই মার্কিন সামরিক বাহিনী এসব সেনাকে গুটিয়ে নিয়েছে।

মার্কিন সেনা কর্মকর্তারা বলছেন, প্রকৃতপক্ষে ইরাক থেকে সেনা প্রত্যাহার করা হয় নি বরং বিভিন্ন জায়গা থেকে সেনা আইন আল-আসাদ ও কায়িম ঘাঁটিতে পুনঃমোতায়েন করা হয়েছে। গত ৮ জানুয়ারি ইরান আইন আল-আসাদ গঘাঁটিতে মার্কিন সেনাদের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড